বম ভাষার নতুন অভিধান


নিজস্ব প্রতিবেদক, বান্দরবান:

বাংলা ও ইংরেজি ভাষায় নতুন অভিধান রচনা করেছেন বান্দরবানের বম নৃ-গোষ্ঠীর সদস্যরা। নতুন অভিধানটির লেখক জুয়ালরেমথাং কে. রেমা। আগে বম ভাষায় রচিত অভিধানে বাংলা বা ইংরেজি প্রতিশব্দ ছিলোনা। নতুন সংস্করণের ফলে অন্য ভাষাভাষীরা সহজে নতুন অভিধানটি পড়তে ও জ্ঞান অর্জন করতে পারবে। অভিধানটিতে ১৩ হাজার ৫শ’টি শব্দের বাংলা ও ইংরেজি প্রতিশব্দ সংযোজন করা হয়েছে।

রবিবার(৫ নভেম্বর) শহরের উজানী পাড়ায় বম কমিউনিটি হলে নতুন অভিধানের মোড়ক উন্মোচন করেন বম সোশ্যাল কাউন্সিলের কেন্দ্রীয় সভাপতি জুয়েল বম।

এসময় বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য সিংইয়ং ম্রো ও ফিলিপ ত্রিপুরা, বম সোশ্যাল কাউন্সিলের সাবেক সভাপতি জুয়ামলিয়ান আমলাই, ইভানজেলিক্যাল খ্রিস্টিয়ান চার্চের রেভারেন্ড পাকসিম বম ও বম সোশ্যাল কাউন্সিল বান্দরবান শাখার সভাপতি জলরেমথাং বম উপস্থিত ছিলেন।

এর আগে শুধু বম ভাষায় রচিত অভিধান থাকলেও সেগুলোর বাংলা বা ইংরেজি প্রতিশব্দ ছিলোনা। নতুন এ অভিধানের মাধ্যমে অন্য ভাষাভাষী মানুষেরাও সহজেই বম ভাষা চর্চা করতে পারবেন বলে আশা প্রকাশ করেন উদ্যোক্তারা। অভিধানটির দাম ধরা হয়েছে ৫’শ টাকা।

নতুন অভিধানটির লেখক জুয়ালরেমথাং কে. রেমা। তিনি লেখাপড়া করেছেন ভারতের মহারাষ্ট্রে। সেখানকার ইউনিয়ন বিবলিক্যাল সেমিনার থেকে ৮৮ সালে ব্যাচেলর ডিগ্রি এবং একই প্রতিষ্ঠান থেকে ৯৫ সালে ধর্মতত্ত্বের উপর আরেকটি ডিগ্রি লাভ করেন। ২০০৯ সালে বাংলাদেশের বেসরকারি বিশ্ববিদ্যালয় শান্তা মারিয়াম থেকে ম্যাটার অব সোস্যাল সাইন্সের উপর মাস্টার্স ডিগ্রি নিয়েছেন জুয়ালরেমথাং কে. রেমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *