বঙ্গবন্ধুর সাত মার্চের ভাষণের স্বীকৃতি উদযাপনে খাগড়াছড়ি জেলা প্রশাসনের ছাপানো আমন্ত্রণপত্রে বিকৃতির অভিযোগ


পার্বত্য নিউজ ডেস্ক:

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের ইউস্কো স্বীকৃতি উদযাপনে খাগড়াছড়ি জেলা প্রশাসনের গৃহীত কর্মসূচির আমন্ত্রণে বঙ্গবন্ধুর ভাষণের চুম্বক অংশ বিকৃতভাবে ছাপানোর অভিযোগ উঠেছে। এই নিয়ে জেলার বিভিন্ন মহলে প্রতিক্রিয়া সৃষ্টি হয়েছে।

বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণের ইউস্কো স্বীকৃতি পাওয়ায় খাগড়াছড়ি জেলা প্রশাসক ২৪ ও ২৫ নভেম্বর দুইদিন ব্যাপী কর্মসূচির আয়োজন করেছে। কর্মসূচির আমন্ত্রণ পত্রের পেছনের অংশে বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক ভাষণের পাচটি অংশ মুদ্রণ করা হয়েছে। বুধবার(২২ নভেম্বর) খাগড়াছড়ির বিভিন্ন সংগঠন ও ব্যক্তিদের কাছে পাঠানো আমন্ত্রণ পত্রে এমন বিকৃতি দৃষ্টিগোচর হয়েছে।

আমন্ত্রণ পত্রে ঐতিহাসিক ভাষণের তেজোদীপ্ত অংশ “রক্ত যখন দিয়েছি, রক্ত আরো দেবো” এর স্থলে “রক্ত যখন দিয়েছি, আরো রক্ত দেবো” মুদ্রিত হয়েছে। ঐতিহাসিক ভাষণের এমন বিষয়টি নিয়ে সুশীল সমাজে সমালোচনা চললেও জেলা প্রশাসক এটিকে নিছক মুদ্রণ ভুল হিসেবে দাবি করেছেন।

খাগড়াছড়ি সাংবাদিক ইউনিয়নের সভাপতি নুরুল আজম এ বিষয়ে জানান, ঐতিহাসিক একটি ভাষণের গুরুত্বপূর্ণ অংশে এমন ভুল কোন ভাবে মানা যায় না। জেলা প্রশাসক ও সংশ্লিষ্টদের উদাসীনতা এর জন্য দায়ী।

মুক্তিযোদ্ধা সন্তান কমান্ড খাগড়াছড়ি জেলা শাখার সভাপতি নরোত্তম বৈষ্ণব ত্রিপুরা বলেন, আমি এখনও আমন্ত্রণ পত্র হাতে পায়নি। ৭ই মার্চের মতো ঐতিহাসিক ভাষণে এমন ভুল মানহানীকর। এ বিষয়ে সংশ্লিষ্টদের কাছে ব্যাখ্যা চাওয়া প্রয়োজন।

খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের সহ সভাপতি ও মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা জানান, জেলা প্রশাসক কর্তৃক এমন বিকৃতি মেনে নেয়া যায় না। দ্রুত সংশোধনী দিয়ে এ বিষয়ে দু:খ প্রকাশ করা প্রয়োজন।

তবে এ বিষয়ে কোন মন্তব্য করতে রাজি হননি খাগড়াছড়ি জেলা আওয়ামীলীগের মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক মো: রইছ উদ্দিন ।

অন্যদিকে খাগড়াছড়ির জেলা প্রশাসক মো: রাশেদুল ইসলাম এ ব্যাপারে বলেন, মুদ্রণজনিত কারণে এমন ভুল হতে পারে। এ বিষয়ে খোঁজখবর নেয়া হচ্ছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *