‘প্লাস্টিক দূষণে বিঘ্নিত হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য’


নিজস্ব প্রতিবেদক, মাটিরাঙ্গা:

‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ এ প্রতিপাদ্যকে সামনে রেখে এবং ‘প্লাাস্টিক পুন:ব্যবহার করি; না পারলে বর্জন করি’ এ শ্লোগানকে সামনে রেখে খাগড়াছড়ির মাটিরাঙ্গায় পালিত হয়েছে বিশ্ব পরিবেশ দিবস।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার (৫ জুন) সকালের দিকে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের অংশগ্রহণে এক বর্ণাঢ্য র‌্যালি অনুষ্ঠিত হয়। মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশের নেতৃত্বে অনুষ্ঠিত র‌্যালিটি গুরুত্বপুর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ প্রাঙ্গণে গিয়ে শেষ হয়।

বর্ণাঢ্য র‌্যালি শেষে মাটিরাঙ্গা উপজেলা পরিষদ মিলনায়তনে সহকারী কমিশনার (ভুমি) মোহাম্মাদ আলীর সভাপতিত্বে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ।

মাটিরাঙ্গা উপজেলা কৃষি অফিসার মো. শাহ আলম মিয়া, মাটিরাঙ্গা উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সুবাস চাকমা, মাটিরাঙ্গা সদর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হিরনজয় ত্রিপুরা ও মাটিরাঙ্গা উপজেলা কাঠ ব্যবসায়ী সমিতির সভাপতি মো. রফিকুল ইসলাম প্রমুখ বক্তব্য রাখেন।

মাটিরাঙ্গার ফরেষ্ট রেঞ্জার মো. জহুরুল ইসলাম আলোচনা সভায় স্বাগত বক্তব্য রাখেন।

মানুষের জীবন-জীবিকা নির্বাহে প্রকৃতি ও পরিবেশের গুরুত্ব অপরিসীম মন্তব্য করে প্রধান অতিথির বক্তব্যে মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার বিভীষণ কান্তি দাশ বলেন, প্লাস্টিকের ব্যবহার দিন দিন বৃদ্ধি পাচ্ছে। প্রতিদিন যে বর্জ্য তৈরি হয়, তার প্রায় ১০ ভাগ প্লাস্টিক। এতে বিঘ্নিত হচ্ছে প্রাকৃতিক ভারসাম্য। তিনি পলিথিনের বিকল্প পাটের শপিং ব্যাগ উৎপাদন ও বাজারজাতকরণে সকলের প্রতি আহ্বান জানান।

অনুষ্ঠানে মাটিরাঙ্গা উপজেলা প্রাণী সম্পদ কর্মকর্তা পলাশকান্তি চাকমা, সমাজসেবা কর্মকর্তা উৎপল চন্দ্র দাশ, মাটিরাঙ্গা প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক মুজিবুর রহমান ভুইয়া ও মাটিরাঙ্গা পৌরসভার কাউন্সিলর মোহাম্মদ আলী ছাড়াও বিভিন্ন সরকারী বেসরকারী দপ্তরের কর্মকর্তা-কর্মচারী, এনজিও কর্মী, নির্বাচিত জনপ্রতিনিধি, সাংবাদিক ও সুশীল সমাজের লোকজন অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *