প্রবীণরা সমাজের বোঝা নয়, সমাজের সম্পদ


রাঙ্গামাটি প্রতিনিধি:

প্রবীণরা সমাজের বোঝা নয়, সমাজের সম্পদ। প্রবীণদের মধ্যে যোগ্যতা রয়েছে। প্রবীণদের জ্ঞান, দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে আগামীর সুন্দর বাংলাদেশ নির্মাণ সম্ভব।

রবিবার(১অক্টোবার) সকালে ‘আগামীর পথে, প্রবীণের সাথে’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে  রাঙ্গামাটি শহরের প্রবীণ সংঘ কার্যালয়ে আয়োজিত সমাজসেবা অধিদপ্তরের আয়োজনে আলোচনা সভায় বক্তারা এসব কথা বলেন।

এসময় আলোচনা সভায় জেলা পরিষদের সাবেক চেয়ারম্যান জগৎ জ্যোতি চাকমার সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন, রাঙ্গামাটি প্রবীণ সংঘের প্রধান উপদেষ্টা ও জেলা পরিষদ সাবেক চেয়ারম্যান ড. মানিক লাল দেওয়ান।

এছাড়া সভায় উপস্থিত ছিলেন, প্রবীণ সংঘের সহ-সভাপতি ডা. সুপ্রিয় বড়ুয়া, রাঙ্গামাটি সমাজ সেবা অধিদপ্তরের উপ-পরিচালক নজরুল ইসলাম, প্রবীণ সংঘের সাধারণ সম্পাদক ধর্মজ্যোতি খীসা, ডা. এ কে দেওয়ান, বিজয় কেতন চাকমা প্রমুখ।

সভায় আরো বলেন, অধিকাংশ বৃদ্ধ মানুষই সামাজিক ও অর্থনৈতিকভাবে খুবই অবহেলিত। এর ফলে তাদের মানসিক যন্ত্রণার মধ্যে দিয়ে সীমাহীন কষ্ট ও মানবেতর জীবনযাপন করতে হচ্ছে। সমাজের এই নেতিবাচক দৃষ্টিভঙ্গিই তাদের চলার পথকে আরও কঠিন করে তুলছে।

তাই প্রবীণদের কল্যাণে সরকার ছাড়াও সমাজ কল্যাণমূলক সংগঠন ও ব্যক্তিগতভাবে সহযোগিতার হাত বাড়াতে হবে। আজকে যারা নবীণ আগামীতে তারা হবে প্রবীণ। প্রবীণদের শ্রদ্ধা করতে হবে। তরুণ প্রজন্মকে এখন থেকেই প্রস্তুতি নিতে হবে, এর শিক্ষা, পাঠ্যক্রম, সমাজ, রাষ্ট্র, গণমাধ্যম ও স্থানীয় সরকারকে এগিয়ে আসতে হবে।

আলোচনা সভার আগে আন্তর্জাতিক প্রবীণ দিবস উপলক্ষ্যে তবলছড়ি আনন্দ বিহার প্রাঙ্গন থেকে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *