প্রধানমন্ত্রীর সঙ্গে সন্তু লারমার বৈঠক


নিজস্ব প্রতিনিধি:
প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে বৈঠক করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের চেয়ারম্যান ও জনসংহতি সমিতি (জেএসএস) সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় (সন্তু ) লারমা।
সোমবার(১জানুয়ারি) দুপুর ১২টা ৫০ মিনিট থেকে বিকাল ২টা ২৫ মিনিট পর্যন্ত গণভবনে এ বৈঠক অনুষ্ঠিত হয়।
 বৈঠকে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব কামাল আবদুল নাসের চৌধুরী ও সামরিক সচিব মেজর জেনারেল মিয়া জয়নুল আবেদীন, বিবি, পিএসসি উপস্থিত ছিলেন। অপরদিকে সন্তু লারমার সাথে সংসদ সদস্য উষাতন তালুকদার, জেএসএস নেতা ও আঞ্চলিক পরিষদ সদস্য গৌতম কুমার চাকমা উপস্থিত ছিলেন।
বৈঠক সুত্রে জানা গেছে, শান্তি চুক্তির অবাস্তবায়িত বিষয়গুলো বাস্তবায়ন, ভুমি কমিশন দ্রুত কার্যকর, জেলা পরিষদ আইন ও আঞ্চলিক পরিষদের প্রবিধান কার্যকর, পাহাড়ের রাজনীতিসহ বিভিন্ন বিষয়ে নিয়ে প্রধানমন্ত্রীর সাথে সন্তু লারমার আলাপ হয়েছে। প্রধানমন্ত্রীর নানা বিষয়ে আশ^াসে সন্তু লারমা সন্তোষ প্রকাশ করেছেন বলে বৈঠক সুত্র নিশ্চিত করেছে।

একটি সূত্র জানিয়েছে, দীর্ঘ বৈঠকে পার্বত্য চুক্তি বাস্তবায়ন অগ্রগতি, অবাস্তবায়িত ধারাগুলো বাস্তবায়নে উভয় পক্ষের মধ্যে আলোচনা হয়। জেএসএস কেন্দ্রীয় এক নেতা জানান, প্রধানমন্ত্রীর সাথে সন্তু লারমার বৈঠক অনুষ্ঠিত হয়েছে সত্য। তবে বৈঠকে কী কী বিষয়ে আলোচনা হয়েছে তা আমার জানা নেই।

প্রসঙ্গত, পার্বত্য চট্টগ্রামের সমস্যা সমাধানের জন্য ১৯৯৭ সালে ২ ডিসেম্বর সরকার ও জনসংহতি সমিতির মধ্যে পার্বত্য চট্টগ্রাম চুক্তি স্বাক্ষরিত হয়। চুক্তির আলোকে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়, তিন পার্বত্য জেলা পরিষদ আইন সংশোধন, পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি আইন প্রণয়ন করা হয়। তবে চুক্তি ২০ বছর পরও চুক্তি পূর্ণ বাস্তবায়ন হয়নি। চুক্তি বাস্তবায়ন নিয়ে সরকার ও জনসংহতি সমিতির নেতারা পরস্পরবিরোধী বক্তব্য দেয়ায় উভয় দলের মাঝে সংকট তৈরি হয়।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *