প্রত্যন্ত অঞ্চলে পরিবার পরিকল্পনার সচেতনতামূলক কার্যক্রম বৃদ্ধি করতে হবে: বৃষকেতু চাকমা


রাঙ্গামাটি প্রতিনিধি:

রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে পরিবার পরিকল্পনা বিষয়ে সচেতনতামূলক কার্যক্রম বৃদ্ধি করতে হবে। প্রয়োজনে জনপ্রতিনিধিদের নিয়ে সচেতনতামূলক সভা-সেমিনার ও স্বাস্থ্য ক্যাম্প পরিচালনা করতে হবে।

বৃহস্পতিবার (০৬ডিসেম্বর) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সভাকক্ষে পরিবার পরিকল্পনা অধিদপ্তরাধীন ফিল্ড সার্ভিসেস ডেলিভারি এর অপারেশনাল প্ল্যানের (২০১৭-২০২২) আওতায় নিয়োগকৃত পরিবার পরিকল্পনা ফ্যাসিলিটেটরদের কার্যক্রমের অগ্রগতি পর্যালোচনাসভায় প্রধান অতিথির বক্ত্যবে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, বর্তমান সরকার পরিবার পরিকল্পনা, মা ও শিশুস্বাস্থ্য, কিশোর-কিশোরীদের বয়ঃসন্ধিকালীন স্বাস্থ্য, পুষ্টিসেবা, প্রজনন স্বাস্থ্য, নিরাপদ মাতৃত্ব-এসকল কার্যক্রম বাস্তবায়নে নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সরকারের কার্যক্রমগুলোকে আরও বেগবান করতে আমাদের সবাইকে এগিয়ে আসতে হবে। পরিবার পরিকল্পনার স্থায়ী ও অস্থায়ী পদ্ধতি গ্রহণে সচেতনতাবৃদ্ধি, মাতৃ ও শিশুদের স্বাস্থ্য সেবাবৃদ্ধিসহ সকল বিষয়ে পরিবার পরিকল্পনা দপ্তরের মাঠকর্মীদের আরও বেশি উদ্যমী হয়ে কাজ করার আহ্বান জানান চেয়ারম্যান।

রাঙ্গামাটি পরিবার পরিকল্পনা কার্যালয়ের উপপরিচালক (ভাঃ) বেগম সাহান ওয়াজ এর সভাপতিত্বে সভায় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের  (যুগ্ম সচিব) পরিচালক (অর্থ) ও লাইন ডাইরেক্টর, ফিল্ড সার্ভিসেস ডেলিভারী ডা. মো. সারোয়ার বারী, রাঙ্গামাটি সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান অরুন কান্তি চাকমা, সিভিল সার্জন ডা. শহীদ তালুকদার, পরিবার পরিকল্পনা অধিদপ্তরের কনসালটেন্ট এডিসিসি ডা. রোকন উদ্দিন আহমেদ, এফপি-এফএসডি’র প্রোগ্রাম ম্যানেজার মো. মাহবুব-উল-আলম, পরিবার পরিকল্পনা ফ্যাসিলিটেটর মো. মশিউল আজমসহ সংশ্লিষ্ট কর্মকর্তাবৃন্দ।

স্বাগত বক্তব্য দেন রাঙ্গামাটি মা ও শিশু কেন্দ্রের মেডিকেল অফিসার (সিসি) ডা. বেবী ত্রিপুরা। পর্যালোচনাসভায় জেলা ও উপজেলার স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তাবৃন্দ অংশগ্রহণ করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *