কক্সবাজার পৌর নির্বাচন: ৩ দিনের মধ্যে পোস্টার-ব্যানার সরানোর নির্দেশ


 

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজার পৌরসভা নির্বাচন সামনে রেখে পোস্টার, ব্যানার, বিলবোর্ড, ফেস্টুন নিজ উদ্যোগে অপসারণের নির্দেশ দিয়েছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (১২ জুন) প্রকাশিত এক প্রজ্ঞাপনে কক্সবাজার জেলা নির্বাচন অফিসার স্বাক্ষরিত কার্যালয় থেকে এ নির্দেশ দেন পৌরসভার রিটার্নিং কর্মকর্তা মো. মোজাম্মেল হোসেন।

প্রজ্ঞাপনে তিনি বলেন, আগামী ৩ দিনের মধ্যে সম্ভাব্য মেয়র ও কাউন্সিলর পদপ্রার্থীদের এ নির্দেশ বাস্তবায়ন করতে হবে। তিনি আরও বলেন, বিধি মোতাবেক নির্বাচনী প্রচারণা শুরুর পূর্বে কোন প্রকার মিছিল-মিটিং ও শো-ডাউন না করার অনুরোধ করা হল।

১১ জুন কক্সবাজার পৌরসভা সাধারণ নির্বাচনের তফসীল ‘গণ বিজ্ঞপ্তি’ আকারে জারী করা হয়েছে। এই প্রেক্ষিতে পৌরসভা নির্বাচনের আচরণ বিধিমালা ২০১৫ (৫) বিধি অনুযায়ী কোন প্রার্থী বা রাজনৈতিক দল কিংবা মনোনিত প্রার্থী বা স্বতন্ত্র প্রার্থী তাহাদের পক্ষে অন্য কোন ব্যক্তি-সংস্থা বা প্রতিষ্ঠান ভোট গ্রহনের জন্য নির্ধারিত দিনের তিন সপ্তাহ সময়ের পূর্বে কোন প্রকার নির্বাচনী প্রচারণা শুরু করতে পারবেন না।

নির্বাচন অফিসার বলেন, এ নির্বাচনী এলাকায় ভোটকে সামনে রেখে সম্ভাব্য অনেক প্রার্থীর ব্যানার, পোস্টার, ফেস্টুন, বিলবোর্ড, লিফলেটসহ নানা ধরনের প্রচারসামগ্রী লাগিয়েছেন। যেগুলোকে নির্বাচনে আগাম প্রচারণা মনে হচ্ছে। বেঁধে দেওয়া সময়ের মধ্যে তাঁদের এসব সামগ্রী অপসারণ করতে হবে। পরে যথাসময়ে এ ধরনের প্রচারসামগ্রী পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। আচরণবিধি প্রতিপালনে সবার সহযোগিতা চান এ রিটার্নিং কর্মকর্তা।

ঘোষিত তফসিল অনুযায়ী, কক্সবাজার পৌরসভার নির্বাচন আগামী ২৫ জুলাই ভোটগ্রহণ হবে।

এ পৌরসভায় একটি মেয়র পদে এবং ১২টি সাধারণ ও ৪টি সংরক্ষিত ওয়ার্ডে কাউন্সিলর পদে ভোট হবে। এ এলাকায় মোট ভোটার ৮৩ হাজার ৭২৮ জন। এর মধ্যে পুরুষ ৪৪ হাজার ৩৭৩ এবং মহিলা ৩৯ হাজার ৩৫৫ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *