পেকুয়ায় মোরায় ক্ষতিগ্রস্তদের পাশে দাড়ালো কারিতাস



পেকুয়া প্রতিনিধি:
পেকুয়ায় মারায় ক্ষতিগ্রস্তদের মাঝে সহায়তায় নিয়ে পাশে দাড়ালো এনজিও সংস্থা কারিতাস বাংলাদেশ। শুক্রবার সকালে পেকুয়া উপজেলার মগনামা ও উজানটিয়া ইউনিয়নের মোট ৮টি ওয়ার্ডের ক্ষতিগ্রস্ত ১ হাজার পরিবারকে নগদ পাঁচ হাজার টাকা করে আর্থিক সহায়তা প্রদান করেছে কারিতাস চট্টগ্রাম অঞ্চল।

মগনামা ইউনিয়নের ৭০০টি পরিবার এবং উজানটিয়া ইউনিয়নের ৩০০টি ক্ষতিগ্রস্ত পরিবারকে খাদ্য ক্রয়, গৃহ মেরামতসহ অন্যান্য প্রয়োজনী সমস্যা সমাধানের উদ্দেশেই এ সহায়তা প্রদান করা হয়েছে। নগদ অর্থ বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নির্বাহী কর্মকর্তা মাহবুবুল করিম, বিশেষ অতিথি ছিলেন সহকারী কমিশনার (ভূমি) সালমা ফেরদৌস। অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন স্থানীয় ইউপি চেয়ারম্যান ও মেম্বারবৃন্দ। মোরায় ক্ষতিগ্রস্তদের জন্য  কারিতাসের নগদ অর্থ বিতরণ কার্যক্রম সম্পর্কে প্রতিক্রিয়া ব্যক্ত করতে গিয়ে পেকুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, মোরা’য় ক্ষতিগ্রস্ত মানুষের জন্য কারিতাসের এ ধরনের উদ্যোগ সত্যিই প্রশংসনীয়।

এর আগে মোরা আঘাত হানার পূর্ব হতেই কারিতাস চট্টগ্রাম আঞ্চলিক অফিসের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগে একটি কন্ট্রোল রুম চালু করে এবং কর্মী বাহিনীকে সর্বোচ্চ সতর্কাবস্থায় রাখে যাতে ক্ষতিগ্রস্ত এলাকায় দ্রুত সাড়াদান কার্যক্রম পরিচালনা করা যায়। উপজেলা প্রশাসন, স্থানীয় সরকার এবং ক্ষতিগ্রস্ত জনগণের প্রত্যক্ষ সহায়তায় অংশগ্রহণমূলক পদ্ধতিতে এ বাছাই কার্যক্রম সম্পন্ন করা হয়।

উল্লেখ্য যে, স্টাট নেটওয়ার্ক আর্থিক সহায়তায় কারিতাস বাংলাদেশ এ সহায়তা প্রদান করার জন্য একদল কর্মী বাহিনী তথ্য সংগ্রহ শুরু করে এবং সর্বাধিক ক্ষতিগ্রস্ত এলাকা চিহ্নিত করে। পরবর্তীতে বিভিন্ন প্রক্রিয়ার মাধ্যমে পেকুয়া উপজেলার মগনামা ও উজানটিয়া ইউনিয়নের সর্বাধিক ক্ষতিগ্রস্ত ১০০০ পরিবারকে বাছাই করা করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *