পেকুয়ায় পাহাড়ী ছড়া হতে অবাধে চলছে বালু উত্তোলন


পেকুয়া প্রতিনিধি:
কক্সবাজারের পেকুয়ার টইটং ইউনিয়নে বন বিভাগের প্রবহমান ছড়া থেকে অবৈধ প্রন্তায় বালু উত্তোলন করছে এলাকার সংঘবদ্ধ চক্র। ফলে ওই ছড়ার দুই পাশে ভাঙ্গনও দেখা দিয়েছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, চট্টগ্রাম দক্ষিণ বন বিভাগের অধীন পেকুয়ার টইটং বন বিটের পাশে বনের পাহাড়ী ছড়ায় শ্যালো মেশিন বসিয়ে দীর্ঘদিন ধরে অবৈধ প্রন্তায় বালু উত্তোলন করছে স্থানীয় প্রভাবশালী ইউপি সদস্যের নেতৃত্বে একটি অসাধূ সিন্ডিকেট। কিছু দিন পূর্বে টইটং বন বিট কর্মকর্তা আহসান উল্লাহ ভূঁইয়া পাহাড়ী ছড়া থেকে বালু উত্তোলনে বাধা দেন। কিন্তু প্রভাবশালীরা বিট কর্মকর্তার কোন কথার তোয়াক্কা না করে অবৈধ ক্ষমতার প্রভাব বিস্তার করে দিনরাত অবৈধ উপায়ে বালু উত্তোলন অব্যাহত রেখেছে।

অপরদিকে এরশাদ আলী চৌধুরী ওয়াকফ স্টেটের কর্মচারী মো. নুরুনবী অভিযোগ করেছেন, স্থানীয় প্রভাবশালী ইউপি সদস্যের নেতৃত্বে একদল বালু খেকো বন বিভাগের ছড়া থেকে বালু উত্তোলন করে ওয়াকফ স্টেটের জায়গায় স্তুপ করে রেখেছে। তিনি অবৈধ উপায়ে বালু উত্তোলন বন্ধে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় প্রশাসনের নিকট জোরালো দাবী জানিয়েছেন।

টইটং বন বিট কর্মকর্তা আহসান উল্লাহ ভূঁইয়া জানান, বন বিভাগের প্রবহমান পাহাড়ি ছড়া থেকে বালু উত্তোলন বন্ধে শিগগিরই অভিযান পরিচালনা করা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *