পেকুয়ায় কৃষকের বীজ মেলা অনুষ্ঠিত


PEKUA PIC BIJMALA 20-11-15

নিজস্ব প্রতিনিধি, পেকুয়া :
কারিতাস চট্রগাম অঞ্চল কর্তৃক বাস্তবায়নকৃত বংলাদেশে জলবায়ু পরিবর্তন জনিত কারণে ঝুঁকিপূর্ণ প্রতিবেশে সক্ষমতা ও জীববৈচিত্র্য উন্নয়নে জনগণ কর্তৃক পদক্ষেপ (ক্লেভ) প্রকল্পের সহায়তায় ইউনিয়ন ভিত্তিক কৃষকের বীজ মেলা মগনামা ও উজানটিয়া ইউনিয়নে সম্পন্ন হয়।

গত ১৮ ও ১৯ নভেম্বর যথাক্রমে মগনামা ও উজানটিয়া ইউনিয়নে অনুষ্ঠিত উক্ত বীজ মেলার সভাপতিত্ব করেন স্থানীয় কমিউনিটির সভাপতি বৃন্দ। প্রধান ও বিশেষ অতিথি হিসেবে স্থানীয় ইউ.পি চেয়ারম্যান, মেম্বার, এনজিও প্রতিনিধি, উন্নয়ন মিত্র, গণ্যমান্য ব্যক্তি এবং প্রকল্পের উপকারভোগীবৃন্দ।

মেলায় স্থানীয় কৃষেকরা তাদের উৎপাদিত ফসলের বিভিন্ন ধরনের শস্য ও সবজি বীজ উপাস্থপন করেন এবং ২ দিনে ৩৪টি স্টল স্থান পায়, এতে মহিলাদের অংশগ্রহণ ছিল লক্ষ্যনীয়। উপস্থিত অথিতিরা তাদের মতামত ও অনুভূতি ব্যক্ত করেতে গিয়ে অত্র মেলা আয়োজনের জন্য কারিতাসকে ধন্যবাদ জানিয়ে বলেন, “এটি একটি ব্যত্রিক্রমধর্মী উদ্যোগ এবং এই এলাকার জন্য এ ধরনের মেলা একেবারে নতুন, অত্র বীজ মেলার শিক্ষা নিয়ে আমাদের এলাকার কৃষকেরা সচেতন হবে ও নিজেদের চাষাবাদের বীজ নিজেরা সংরক্ষণের উদ্যেগ নিবে”। সব শেষে অংশগ্রহণকারী কৃষকদের মাঝে পুরুস্কার বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *