‘পাহাড়ে ফলদ গাছ রোপণের মাধ্যমে সবুজ বনায়ন করতে হবে’


1466948972
নিজস্ব প্রতিনিধি : পাহাড়ে ফলদ গাছ রোপণের মাধ্যমে সবুজ বনায়ন করতে হবে, তাছাড়া সঞ্চয়ী মনোভাব নিয়ে ফলদ চারা রোপণ করলে ভবিষ্যতে অর্থনৈতিকভাবে লাভবান হওয়া যায় বলে মন্তব্য করেছেন রাঙ্গামাটি জেলা পরিষদ সদস্য সবির  কুমার চাকমা। তিনি বলেন, এ অঞ্চলের পাহাড় ও সমতল জায়গায় ফলদ গাছ রোপণের মাধ্যমে সবুজ বনায়ন করা গেলে নিজেরাও লাভবান হবেন এবং পার্বত্য চট্টগ্রাম দেশের বোঝা নয় সম্পদে পরিণত হবে।

রবিবার বরকল উপজেলায় উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের মিশ্র ফল বাগান স্থাপন প্রকল্পের আওতায় উপকারভোগী কৃষক/কিষানীদের ‘ফল চাষের আধুনিক কলাকৌশলী’ বিষয়ক প্রশিক্ষণ ও উপকরণ হিসেবে গাছের চারা বিতরণী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক রমনী কান্তি চাকমা, বরকল সদর ইউনিয়নের চেয়ারম্যান প্রভাত কুমার চাকমা, সুবলং ইউনিয়নের আওয়ামীলীগ সভাপতি সুশান্ত ময় চাকমা।

সভায় প্রধান অতিথি আরো বলেন, দেশের বৃক্ষ সম্পদ ও পরিবেশের ভারসাম্য সংরক্ষণের লক্ষ্যে গাছ লাগানো খুবই জরুরী। তাই পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য বৃক্ষরোপণ কর্মসূচীকে একটি সামাজিক আন্দোলন হিসাবে গ্রহণ করতে হবে। তিনি বলেন, গাছের চারা অর্থনৈতিক উন্নয়ন উপকারভোগী পরিবারের পুষ্টির চাহিদা মেটানো সম্ভব এবং এর সাথে সাথে নিজেদের অর্থনৈতিক উন্নয়নে গাছের তুলনা হয় না। তাই যেসব গাছের চারা বিতরণ করা হয়েছে তা সঠিক ভাবে নিজ নিজ বাগানে লাগিয়ে সঠিক ভাবে পরিচর্যা করে নিজেদের সাবলম্বি হওয়ার আহবান জানান।

পরে বরকল উপজেলার গরীব বাগান চাষী ৯০ জন কৃষক/কিষানীদের হাতে ৩ হাজার ৬ শত আম ও লিচুর চারা বিতরণ করা হয়।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *