পাহাড়ের একটি মহল বাধা সৃষ্টি করছে: দীপংকর তালুকদার



রাঙ্গামাটি প্রতিনিধি:

পার্বত্যবাসীর উন্নয়নে আওয়ামী লীগ সরকার যেদিকেই অগ্রসর হয়, সেদিকেই পাহাড়ের একটি মহল বাধা সৃষ্টি করছে বলে মন্তব্য করেছেন বাংলাদেশ আওয়ামী লীগ কেন্দ্রিয় কমিটির সদস্য ও পার্বত্য বিষয়ক মন্ত্রণালয়ের সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার।

বৃহস্পতিবার (১৭ মে) সকালে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ৩০ লক্ষ টাকা বাস্তবায়নে কাউখালী উপজেলাধীন ঘাগড়া স্বধর্ম বৌদ্ধ বিহার পালি কলেজের ভিত্তি প্রস্তর স্থাপনোত্তর বিহারে অনুষ্ঠিত ধর্মীয় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এ সময় রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা, রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য অংসুইপ্রু চৌধুরী, কাউখালী উপজেলা পরিষদ চেয়ারম্যান এসএম চৌধুরী, স্বধর্ম বিহার পরিচালনা কমিটির সভাপতি শান্তি মনি চাকমা, প্রাক্তন সভাপতি বিশ্বজিৎ চাকমাসহ বিহারের ভিক্ষু ও গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
সাবেক প্রতিমন্ত্রী দীপংকর তালুকদার বলেন, আওয়ামী লীগ সাম্প্রদায়িক সম্প্রীতিতে বিশ্বাসি বলেই সকল ধর্ম বর্ণের মানুষের ধর্মীয় চেতনা রক্ষায় কাজ করে চলেছে। বর্তমান সরকার সকল ধর্মের মানুষের স্ব স্ব ধর্মীয় আচার অনুষ্ঠান পালনের জন্য মন্দির, মসজিদ, বৌদ্ধ বিহার ও গীর্জাসহ ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ করে দিচ্ছে বলে উল্লেখ করেন তিনি।

তিনি আরো বলেন, বর্তমান সরকার জনবান্ধব সরকার। কোন একটি গোষ্ঠীর জন্য নয়, দেশের সকল ধর্মের মানুষ যাতে নিজ নিজ ধর্ম সঠিকভাবে করতে পারে সে লক্ষ্যে কাজ করে চলেছে। তিনি বলেন, পাহাড়ের প্রত্যন্ত অঞ্চলের মানুষরা যাতে তাদের ধর্ম সঠিকভাবে পালন করতে পারে সে জন্য ধর্মীয় প্রতিষ্ঠান নির্মাণ করে দেয়া হচ্ছে। আগামীতেও এ জনবান্ধব সরকারের পাশে থাকার আহ্বান জানান তিনি।

ধর্মীয় সভায় জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, সকল ধর্মে আছে লোভ, হিংসা, হানাহানি ত্যাগ করে শান্তির জন্য কাজ করার। যে মানুষ যে ধরনের কর্ম করবে সে সেই ধরনের কর্মফল ভোগ করবে। তাই মহামতি গৌতম বুদ্ধ ও মহাঋষীদের বাণীগুলোকে মনে লালন করে সমাজ থেকে হিংসা, লোভ, হানাহানি, মাদক, সন্ত্রাসবাদ নির্মূল করে সমাজ তথা দেশের উন্নয়নে কাজ করে যেতে হবে।

তিনি বলেন, বর্তমান সরকার সকল সম্প্রদায়ের মানুষের কল্যাণে কাজ করে যাচ্ছে তার আন্তরিকতাই আজকের এই বিহার নির্মাণ। শুধু তাই নয় প্রত্যন্ত অঞ্চলে মসজিদ, মন্দির, গীর্জা, শিক্ষা প্রতিষ্ঠান যোগাযোগ ব্যবস্থার উন্নতি করছে। তাই আপনারাই সিদ্ধান্ত নিবেন আগামীতে কোন সরকারের পাশে থাকবেন।

এর আগে অতিথিরা রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ ৩০লক্ষ টাকা বাস্তবায়নে কাউখালী উপজেলাধীন ঘাগড়া স্বধর্ম বৌদ্ধ বিহার পালি কলেজের ভিত্তি প্রস্তর স্থাপন করেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *