একটি পাহাড়ী আঞ্চলিক দলের সশস্ত্র সন্ত্রাসীরা আমাদের অস্তিত্ব ও উন্নয়নের বিরুদ্ধে দাঁড়িয়েছে- ক্যশৈহ্লা মারমা


Rowangchari pic 9.6.16

রোয়াংছড়ি প্রতিনিধি:

 রোয়াংছড়ি উপজেলায় তারাছা ইউনিয়নে তালুকদার পাড়ায় সংঘটিত ঘটনার প্রেক্ষিতে সন্ত্রাসীদের বিরুদ্ধে রুখে দাঁড়ানো বিষয়ে এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার অনুষ্ঠিত মতবিনিময় সভায় প্রধান অতিথি ছিলেন বান্দরবান পার্বত্য জেলা আওয়ামীলীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা মারমা। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা আ’লীগ যুগ্ম সাধারন সম্পাদক ও উপজেলা সাবেক চেয়ারম্যান হ্লাথোয়াইহ্রী মারমা, তারাছা ইউপি চেয়ারম্যান উথোয়াইচিং মারমাসহ জেলা আ’লীগ ও অঙ্গসহযোগী সংগঠনের সিনিয়র নেতৃবৃন্দ।

এতে আরো এলাকার স্থানীয় হেডম্যান, কারবারী, মেম্বার ও গ্রামে গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে জেলা পরিষদ চেয়ারম্যান বলেন, বান্দরবান পার্বত্য জেলা একটি সম্প্রীতি জেলা হিসেবে পরিচিত। এখানে কোন জাতের ভেদাভেদ না করে জাতি বর্ণ নির্বিশেষে বসবাস করে আসছে এ জেলা বাসীরা।

সাম্প্রতি একটি পাহাড়ী আঞ্চলিক দলের সশস্ত্র সন্ত্রাসীদের উৎপাতের কারণে নিরীহ পাহাড়ীরা জানমালের ঝুঁকি ও নিরাপত্তাহীনতা ভুগছে। তিনি এই সন্ত্রাসীদের বিরুদ্ধে সকলে ঐক্য হয়ে রুখে দাঁড়ানো জন্য আহ্বান জানান।

তিনি আরো বলেন, একটি পাহাড়ী আঞ্চলিক দলের সন্ত্রাসীরা আমাদের অস্তিত্ব ও উন্নয়নের বিরুদ্ধে দাঁড়িয়েছে। এই এলাকায় বিভিন্ন লোকদের হুমকি, ধামকি ও চাঁদাবাজিসহ নানা তৎপরতা বৃদ্ধি করেছে। দলটির সশস্ত্র সন্ত্রাসীরা প্রতিনিয়ত মারধর ও হত্যা হুমকি দিচ্ছে। কদিন আগে এ দলের সশস্ত্র সন্ত্রাসী দল একটি ঘটনা ঘটিয়ে তার জেরে এখন নিরস্ত্র পাহাড়ীদের ওপর নানান নির্যাতন করছে। তার কারণে তালুকদার পাড়াবাসীরা বিভিন্ন জায়গা পালিয়ে আশ্রয় নিয়েছে প্রাণের ভয়ে, তারা এখন নিজ বাড়িতে থাকতে পারছে না। যারা এ ধরনের সন্ত্রাস করছে তারা কেেই রেহাই পাবে না বলে জানান প্রধান অতিথি।

এদিকে গত ১৩ জুন বান্দরবান সদর উপজেলা জামছড়ি পাড়া থেকে আ’লীগ যুগ্ন সম্পাদক মংপু মারমাকে অপহরণ করেছে একই দলের সন্ত্রাসীরা। আগামীতে এ ধরনের চাঁদাবাজদেরকে মোকাবেলা করতে ঐক্যবদ্ধ হয়ে রুখে দাঁড়াতে আহ্বান জানান তিনি।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *