পাহাড়ি সম্প্রদায়ের লোকজন আইনী সহায়তা পাবে সরকারী খরচে


000-copy

নিজস্ব প্রতিবেদক:

সমতলের লোকজনের মতো কোন আর্থিক এখতিয়ার নির্ধারিত না থাকায় সকল সম্প্রদায়ের পাহাড়ি জনগণ সরকারী খরচে আইনগত সহায়তা নিতে পারবেন বলে জানিয়েছেন খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ ইনামুল হক ভূইয়া। তিনি আরো বলেছেন সমতলে অসহায়, দুঃস্থ ও হতদরিদ্রের সংজ্ঞা নির্ধারণ করা হয় আয়ের উপর নির্ভর করে কিন্তু পাহাড়ি জনসাধারণের ক্ষেত্রে এ ধরণের কোন মাপকাঠি নেই। মূলত পাহাড়ি জনসাধারণকে অনগ্রসর বিবেচনায় সরকার তাদের জন্য ন্যায় বিচার নিশ্চিত করতে এই পদক্ষেপ নিয়েছে সরকার। সরকারের এই পদক্ষেপের বিষয়ে প্রত্যন্ত ও দূর্গম এলাকার পাহাড়ি জনগণকে জানানোর জন্য পাহাড়ি নেতাদের আহ্বান করেন জেলা ও দায়রা জজ ইনামুল হক ভূইয়া।

সরকারী খরচে প্রত্যন্ত পাহাড়ি জনগণকে আইনগত সহায়তা প্রদানের লক্ষ্যে প্রথাগত নেতৃবৃন্ধের সাথে মত বিনিময়কালে তিনি এসব কথা বলেন। জেলা লিগ্যাল এইড কমিটির আয়োজনে খাগড়াছড়ি জেলা ও দায়রা জজ আদালতের সম্মেলন কক্ষে সোমবার অনুষ্ঠিত প্রথাগত পাহাড়ি নেতাদের সাথে মত বিনিময় সভায় সভাপতিত্ব করেন জেলা ও দায়রা জজ ইনামুল হক ভূইয়া। মত বিনিময় সভায় পাহাড়ি উপজেলা চেয়ারম্যান, ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান, মৌজা প্রধান ও গ্রাম প্রধানদের সাথে মত বিনিময় করা হয়।

সভায় যুগ্ম জেলা জজ মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, অতিরিক্ত চীফ জুডিসিয়াল ম্যাজিষ্ট্রেট রোকেয়া আক্তার, সদর উপজেলা চেয়ারম্যান চঞ্চুমণি চাকমা, মৌজা প্রধান স্বদেশ চাকমা, কার্বারী রনিক চাকমাসহ প্রমূখ বক্তব্য রাখেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *