পাহাড়ি ও বাঙালিদের মধ্যে দীর্ঘদিনের সম্প্রীতি বজায় রয়েছে: লে. ক. আলীম


লংগদু প্রতিনিধি:

লংগদু উপজেলার সেনা জোনের উদ্যোগে এক মতবিনিময় সভা জোনের অধিনায়ক লে. কর্ণেল আ. আলীম চৌধুরী পিএসসি এর সভাপতিত্বে অনুষ্ঠিত হয়েছে।

বুধবার (২০ সেপ্টেম্বর) সেনা জোন সদর মাইনীমুখ আর্মিক্যাম্প এর মিলনায়তনে এই মতবিনিময় সভার আয়োজন করা হয়।

মতবিনিময় সভায় নিরাপত্তা সম্পর্কিত বিষয়সমূহ, আসন্ন বিভিন্ন বৌদ্ধ বিহারে কঠিন চীবরদান অনুষ্ঠান, দুর্গা পূজা ও রোহিঙ্গা ইস্যু সহ বিভিন্ন সমস্যাবলী নিয়ে আলোচনা করা হয়।

সভায় সভাপতির বক্তব্যে জোনের অধিনায়ক লে. কর্ণেল আ. আলীম চৌধুরী পিএসসি বলেন, পার্বত্যাঞ্চলে শান্তি, সম্প্রীতি ও উন্নয়নে সেনাবাহিনী কাজ করে যাচ্ছে। লংগদু উপজেলায় বসবাসরত সকলেই শান্তি ও সাম্প্রদায়ীক সম্প্রীতিতে বিশ্বাসী। সাম্প্রতিক সময়ে লংগদুতে ঘটে যাওয়া ঘটনাটি অনাকাঙ্খিত ও দুঃখ জনক। এই ঘটনাটি ছাড়া এখানকার পাহাড়ি ও বাঙালিদের মধ্যে দীর্ঘদিনের বিশ্বাস ও সম্প্রীতি বজায় রয়েছে।

তিনি আরো বলেন, আসন্ন দুর্গাপূজা ও কঠিন চীবরদান অনুষ্ঠানকে কেন্দ্র করে বনবিহার ও মন্দির এলাকায় যাতে কোন প্রকার সমস্যা সৃষ্টি না হয় তার জন্য প্রয়োজনে এলাকায় জনপ্রতিনিধিদের নিয়ে একটি কমিটি করবেন। আইন শৃঙ্খলা পরিস্থিতির যেকোন প্রয়োজনে আমাদের জোনে জানাবেন সেনাবাহিনী আপনাদের পাশে থাকবে।

তিনি বলেন, মায়ানমারে রোহিঙ্গা নিধন একটি বর্বরোচিত, মানব বিবর্জিত ও ন্যাক্কার জনক কাজ। আমরা এব্যাপারে নিন্দা ও ঘৃনা জানাই। বর্তমানে আমাদের দেশে যে হারে রোহিঙ্গা অনুপ্রবেশ করছে তার জন্য একটি বড় সমস্যার সৃষ্টি হতে পারে। রোহিঙ্গারা যাতে কোনভাবে এই উপজেলায় অনুপ্রবেশ করতে না পারে তার জন্য আমাদের সকলকে সতর্ক থাকতে হবে। উপজেলার কোথাও রোহিঙ্গা দেখা দিলে আপনারা প্রশাসনকে খবর দিবেন।

মতবিনিময় সভায় অন্যাদের মধ্যে বক্তব্য রাখেন, লংগদু উপজেলা পরিষদের চেয়ারম্যান মো. তোফাজ্জল হোসেন চেয়ারম্যান, জোনের উপ-অধিনায়ক মেজর মো. রফিকুল ইসলাম, লংগদু উপজেলা নির্বাহী অফিসার মোসাদ্দেক মেহেদী ইমাম, লংগদু থানার বিদায় অফিসার ইনচার্জ মো. মোমিনুল ইসলাম, নবাগত অফিসার ইনচার্জ রনজিত কুমার সামন্ত, আটারকছড়া ইউপি চেয়ারম্যান মঙ্গল কান্তি চাকমা, গাঁথাছড়া বায়তুশ শরফ কমপ্লেক্সের সুপার হাজ্বি হাফেজ মাওলানা ফোরকান আহম্মেদ, লংগদ সদর ইউপি চেয়ারম্যান কুলিন মিত্র চাকমা (আদু), মাইনীমুখ ইসলামিয়া আলিম মাদ্রাসার অধ্যক্ষ মাওলানা ফেরদৌস আলম, লংগদু জেএসএস সভাপতি ত্রিলোচন চাকমা, বাংলাদেশ জাতীয় ইমাম সমিতির লংগদু উপজেলা শাখার সভাপতি মাওলানা আমীনুর রশীদ, মাইনীমুখ জামে মসজিদের পেশ ইমাম মাওলানা সাদুর রশীদ, দূরছড়ি বাজার চৌধুরী নিন্দ্রা জয় চাকমা।

এছাড়া সভায় বিভিন্ন জনপ্রতিনিধি, বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা, জোনের বিভিন্ন সেনা কর্মকর্তা হেডম্যান-কার্বারী, সংগঠনের প্রতিনিধি ও এলাকার গণ্যমান্য ব্যাক্তিগণ এসময় উপস্থিত ছিলেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *