পার্বত্য চুক্তি বাস্তবায়ন না করা মানবাধিকার লংঘনের শামিল: সন্তু লারমা


larma

নিজস্ব প্রতিবেদক :
পার্বত্য চুক্তি বাস্তবায়ন না করাকে মানবধিকার লংঘনের শামিল বলে অভিযোগ করেছেন পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান ও জনসংহতি সমিতির সভাপতি জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা।

তিনি বলেন, ১৯ বছরেও বাস্তবায়নের মুখ দেখেনি পার্বত্য চট্টগ্রাম শান্তি চুক্তি। দীর্ঘ বছর ধরে সরকারের মুখে শুধুমাত্র আশ্বাসের বাণী শুনেছে পাহাড়ের মানুষ। কিন্তু এখনও এ অঞ্চলের মানুষ তাদের মৌলিক অধিকার থেকে বঞ্চিত। যে লক্ষ্যে সরকারের পার্বত্য চুক্তি করেছে, সে লক্ষ্যে বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করেনি। তিনি পার্বত্যাঞ্চলে বসবাসরত মানুষের বৃহত্তর স্বার্থে চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের আহবান জানান।

শনিবার সকাল ১০টায় জাতীয় মানবধিকার দিবস উপলক্ষে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমি সম্মেলন কক্ষে আয়োজিত এক আলোচনা সভা প্রধান অতিথির বক্তব্যে সন্তু লারমা এসব কথা বলেন।

আলোচনা সভায় বাংলাদেশ মানবাধিকার কমিশনের সদস্য বাঞ্চিতা চাকমার সভাপতিত্বে এসময় আরও বক্তব্য রাখেন, রাঙামাটি ভারপ্রাপ্ত জেলা প্রশাসক প্রকাশ কান্তি চৌধুরী ও অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি) শহিদুল সারোয়ার প্রমুখ।

এর আগে রাঙামাটি মানবাধিকার কমিশনের আঞ্চলিক শাখার উদ্যোগে দিবসটি উপলক্ষে জেলা প্রশাসন কার্যালয় থেকে র‌্যালী বের করা হয়। পরে র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে রাঙামাটি জেলা শিল্পকলা একাডেমী চত্বরে গিয়ে শেষ হয়।

 

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *