পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি বাস্তবায়নের দাবিতে বাইশারীতে মানববন্ধন


dd

বাইশারী প্রতিনিধি:

পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তির যথাযথ, দ্রুত ও পূর্ণাঙ্গ বাস্তবায়ন এবং সমতল অঞ্চলে আদিবাসীদের জন্য ভূমি কমিশনের দাবিতে পার্বত্য চট্টগ্রাম নাগরিক কমিটি, বাংলাদেশ আদিবাসী ফোরাম (পার্বত্য চট্টগ্রাম শাখা) ও সিএইচটি হেডম্যান নেটওয়ার্ক এর উদ্যোগে তিন পার্বত্য জেলার ন্যায় নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারীতেও আদিবাসী জনগনের পক্ষ থেকে গণ-মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

বাইশারী স্কুল সড়কে সোমবার সকাল ১০.৩০ টা থেকে ১১ টা পর্যন্ত অনুষ্ঠিত মানববন্ধনে জেএসএস নেতৃবৃন্দ ছাড়াও পাহাড়ী-বাঙ্গালী শতাধিক লোক অংশগ্রহণ করেন। এ সময় তারা বিভিন্ন দাবিনামা সম্বলিত ফেস্টুন ও প্ল্যাকার্ড নিয়ে মানববন্ধনে অংশগ্রহণ করেন। মানববন্ধন শেষে এক র‌্যালি অনুষ্ঠিত হয়। র‌্যালিটি বাইশারী বাজার প্রদিক্ষণ শেষে উচ্চ বিদ্যালয় মাঠে গিয়ে শেষ হয়।

গণ-মানববন্ধনে অংশগ্রহণ করেন জেএসএস বাইশারী সভাপতি নিউহ্লামং মার্মা, মুক্তিযোদ্ধা ধংছাই কারবারী, সাবেক চেয়ারম্যান নুরুল হাকিম, মংথোয়াইহ্লা হেডম্যান, মংক্যাহ্লা কারবারী, মংছাঅং চাক, হ্লাথোয়াইঙ্গা চাক, ক্যাচিমং, মংথোয়াই চাক, মাষ্টার মংহ্লাচিং, উমু চাক, হ্লাথোয়াইছা কারবারী, অংছাচিং কারবারী, মংওয়াই মার্মাসহ শত শত পাহাড়ী-বাঙ্গালী লোকজন।

মানববন্ধনত্তোর আলোচনা সভায় বক্তারা বলেন, পার্বত্য চট্টগ্রাম শান্তিচুক্তি স্বাক্ষরের ১৮ বছর পার হলেও চুক্তির মৌলিক বিষয় সমূহ অবাস্তবায়িত অবস্থায় রয়ে গেছে। তাই বক্তারা বাইশারীর মাটি থেকে সরকারের কাছে পার্বত্য চট্টগ্রাম চুক্তির পূর্ণাঙ্গ বাস্তবায়নের দাবি জানান।

অনুষ্ঠানে বক্তারা আরো বলেন, বর্তমানে বাইশারীতে প্রশাসনের ছত্রছায়ায় হাজার হাজার একর পাহাড়ী খাস ভূমি বহিরাগত ভূমিদস্যুরা দখল করে রেখেছে। সরকারের কাছে এসব পাহাড়ী খাস ভূমি বহিরাগতদের কাছ থেকে পূনরুদ্ধারের দাবি জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *