‘পার্বত্য চট্টগ্রাম জোর দখলের প্রতিবাদে’ ভারতে ব্লাক ডে পালন করলো চাকমা জনগোষ্ঠী


ব্লাক ডে

পার্বত্যনিউজ ডেস্ক :

‘চাকমাদের মূল গৃহভূমি পার্বত্য চট্টগ্রাম অঞ্চল জোর করে দখল করে নেয়ার প্রতিবাদে’ ভারতে ‘ব্ল্যাক ডে’ পালন করছে চাকমা সম্প্রদায়ের মানুষ। বুধবার এ উপলক্ষে ভারতের ত্রিপুরা, মিজোরাম, অরুনাচল প্রদেশসহ উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন স্থানে নানা কর্মসূচী গ্রহণ করেছে চাকমারা। ভারতে চাকমাদের সংগঠন ‘চাকমা ন্যাশনাল কাউন্সিল অব ইন্ডিয়া’ এই প্রতিবাদ কর্মসূচির ডাক দিয়েছে।

উত্তর-পূর্ব ভারতের প্রভাবশালী বাংলা দৈনিক যুগশঙ্খ এ খবর দিয়েছে। পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, ‘বাংলাদেশের পার্বত্য অঞ্চলকে নিজেদের মূল ভূখণ্ড বলেই মনে করে থাকে চাকমা জনগোষ্ঠীর মানুষজন। কিন্তু তাদের জোর করে সেই ভূখণ্ড থেকে উৎখাত করা হয়েছে’ বলে অভিযোগ তুলে তার বিরুদ্ধেই তীব্র প্রতিবাদ কর্মসূচী গ্রহণ করে ‘চাকমা ন্যাশনাল কাউন্সিল অব ইন্ডিয়া’ আহ্বান জানায় ‘ব্ল্যাক ডে’ পালনের।

পত্রিকাটি জানায়, ভারতের ত্রিপুরা, মিজোরাম, অরুণাচলসহ উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে ছড়িয়ে-ছিটিয়ে থাকা চাকমারা এই কর্মসূচিতে অংশগ্রহণ করেন। সংগঠনের সম্পাদক শান্তিবিকাশ চাকমা বলেন, এই প্রতিবাদ কর্মসূচী বেঙ্গালুর, মুম্বাই ও দিল্লির মতো ভারতের অন্যান্য শহরেও চালানো হবে।

কেন এবং কি কারণে আজ (বুধবার) ‘ব্ল্যাক ডে’ পালনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে এ প্রশ্নের জবাবে চাকমা নেতা শান্তিবিকাশ বলেন, ১৯৪৭ সালের ১৭ আগষ্ট যখন সারা ভারত স্বাধীনতা লাভের আনন্দে উৎসব মুখরিত, সে সময়ই চট্টগ্রাম পার্বত্য অঞ্চলে ঝাঁপিয়ে পড়েছিল পাকিস্তানের বালুচ রেজিমেন্টের হানাদার বাহিনী। সেদিন পাকিস্তানি সেনারা চাকমা পার্বত্য অঞ্চলের রাঙামাটিতে অবস্থিত চাকমা রাজার প্রাসাদের মাথায় উত্তোলন করা ভারতের জাতীয় পতাকা নামিয়ে দিয়েছিল। হানাদার বাহিনী চাকমাদের অধিকার কেড়ে নিয়েছিল।

পত্রিকাটির প্রতিবেদনে বলা হয়, ‘চাকমা ন্যাশনাল কাউন্সিল অব ইন্ডিয়া’ এর সম্পাদক বলেন, দেশভাগের ফর্মুলা অনুযায়ী ৯৭.৫ শতাংশ উপজাতি বসবাসরত চট্টগ্রাম পার্বত্য অঞ্চল ভারতেরই সঙ্গে অন্তর্ভুক্ত হওয়া উচিৎ ছিল। কিন্তু তা হয়নি বলে উল্লেখ করে শান্তিবিকাশ চাকমা বলেন, বৌদ্ধ ধর্মাবলম্বী চাকমারা আশা করেছিলেন যে চট্টগ্রাম পার্বত্য অঞ্চল ভারতেরই অন্তর্ভুক্ত হবে।

তিনি জানান, চাকমা রাজ প্রাসাদের চূড়ায় ভারতের জাতীয় পতাকা উত্তোলন করেছিলেন প্রয়াত রাজা ত্রিদিব রায়। কিন্তু সেই জাতীয় পতাকা রাজ প্রাসাদের উপর থেকে নামিয়ে এনেছিলেন পাকিস্তানের বালুচ রেজিমেন্টের হানাদার বাহিনী।

‘চাকমা ন্যাশনাল কাউন্সিল অব ইন্ডিয়া’ এর সম্পাদক শান্তিবিকাশ চাকমা বলেন, বর্তমানে চাকমা জনগোষ্ঠীর মানুষজন যে উত্তর-পূর্বাঞ্চলের বিভিন্ন রাজ্যে বসবাস করছেন, তা তাঁদের জন্মভূমি চাকমা পার্বত্য অঞ্চল থেকে তাঁদের উৎখাতেরই ফল।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *