একনেকের বৈঠকে ঢাকায় পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স নিমার্ণ প্রকল্প অনুমোদন


2016-02-09

স্টাফ রিপোর্টার:

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)-এর সভায় ঢাকায় পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স নির্মাণ সহ ২৮৬৫ কোটি টাকা ব্যয় বরাদ্দ সম্বলিত ৮টি প্রকল্পের অনুমোদন দেয়া হয়েছে।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে আজ শেরে বাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত একনেক-এর ২০তম সভায় এসব প্রকল্পের অনুমোদন দেয়া হয়।

সভায় ঢাকার বেইলী রোডে ১০২ কোটি ৩৩ লাখ টাকা ব্যয়ে পার্বত্য চট্টগ্রাম কমপ্লেক্স নির্মাণ প্রকল্প অনুমোদন করা হয়। অফিসার্স ক্লাবের পাশে ৩৩ বেইলী রোডে ১.৯৪ একর জমির উপর এই কমপ্লেক্স নির্মাণ করা হবে। পার্বত্য চট্টগ্রামের সংস্কৃতি ও ঐতিহ্য তুলে ধরতে এ কমপ্লেক্স নির্মাণ করা হবে। পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের যুগ্ম সচিব সুধাত্ত চাকমাকে এই প্রজেক্টের ডাইরেক্টর নিয়োগ করা হয়েছে।

এছাড়াও বাংলাদেশ ও প্রতিবেশী রাষ্ট্র ভারতের মধ্যে সড়ক যোগাযোগ ব্যবস্থা আরো জোরদার করার লক্ষে ৪৫৭ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ময়মনসিংহ-নেত্রকোনা আন্তঃজেলা সংযোগ সড়ক নির্মাণ করা হবে।

বৈঠক শেষে অনুষ্ঠিত এক প্রেসব্রিফিং এ পরিকল্পনা মন্ত্রী এ এইচ এম মুস্তাফা কামাল সাংবাদিকদের বলেন, মোট ২৮৬৫ কোটি টাকার প্রকল্প বরাদ্দের মধ্যে ১৫৩৬ কোটি টাকা জাতীয় কোষাগার থেকে এবং ১৩২৮ কোটি টাকা প্রকল্প সাহায্য হিসেবে পাওয়া যাবে।

অর্থ ও পরিকল্পনা প্রতিমন্ত্রী এমএ মান্নান প্রেস ব্রিফিংয়ে উপস্থিত ছিলেন। পরিকল্পনা মন্ত্রী বলেন, গত ২০১৪-১৫ অর্থবছরে জিডিপি’র প্রবৃদ্ধি ৬ দশমিক ৫১ শতাংশ থেকে বেড়ে ৬ দশমিক ৫৫ শতাংশ হওয়ায় মাথাপিছু আয় ১৩১৪ মার্কিন ডলার থেকে সামান্য বেড়ে ১৩১৬ ডলার হয়েছে।

মন্ত্রী ও প্রতিমন্ত্রীবর্গ বৈঠকে অংশগ্রহন করেন এবং পরিকল্পনা কমিশনের সদস্য ও সংশ্লিষ্ট সচিবগণ এসময় উপস্থিত ছিলেন।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *