পার্বত্য চট্টগ্রামে নিরাপত্তা বাহিনী সবার জন্য

army-news-pic-copy

নিজস্ব প্রতিবেদক:

৩০৫ পদাতিক ব্রিগেড রাঙামাটি রিজিয়নের নবাগত কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল ফারুক বলেন, পার্বত্য চট্টগ্রামে নিরাপত্তা বাহিনীর ভূমিকা দেশের অন্য স্থানের চেয়ে ভিন্ন। এখানে নিরাপত্তা বাহিনী তার নিয়মিত দায়িত্ব পালনের পাশাপাশি উন্নয়ন, সম্প্রীতি ও শান্তি প্রতিষ্ঠার জন্য কাজ করে যাচ্ছে। পার্বত্য চট্টগ্রামে সবাইকে নিরাপত্তা বাহিনীর প্রয়োজন আছে। আর পার্বত্য চট্টগ্রামে নিরাপত্তা বাহিনী সবার জন্য।

পার্বত্যাঞ্চলের শান্তি শৃঙ্খলার উন্নয়নে সাংবাদিকদের ভূমিকার কথা উল্লেখ করে তিনি বলেন, নিরাপত্তা বাহিনীর ইতিবাচক কাজে সাংবাদিকদের সহযোগিতা আরও বেশি প্রয়োজন। ভূল যদি প্রশাসনের বিরুদ্ধেও যায় তাও সাংবাদিকদের তুলে ধরতে হবে। তবে সংবাদ প্রকাশের আগে ঘটনার গভীরে যাওয়ার জন্য সাংবাদিকদের পরামর্শ দেন তিনি।

বুধবার রাঙামাটি সেনা রিজিয়নের আরন্যক মিলানায়তনে রিজিয়নের নতুন কমান্ডারের যোগদান ও বিদায়ী কমান্ডারের বিদায় উপলক্ষে এক মত বিনিময় সভায় তিনি এসব কথা বলেন।

এ সময় বিদায়ী কমান্ডার বলেন, কঠিন দিয়ে কোন কিছুর সমাধান হয় না। নিরাপত্তা বাহিনীর চেহারা দেখতে রুক্ষ হতে পারে কিন্তু তাদের ভেতরে একটি কোমল মন রয়েছে। নিরাপত্তা বাহিনী এখন আগের চেয়ে অনেক বেশি গোছালো, প্রশিক্ষিত, সুশিক্ষিত ও যোগ্যতা সম্পন্ন। নিরাপত্তা বাহিনীর দুই একজন মানুষের ভুল হতেই পারে তার জন্য পুরো নিরাপত্তা বাহিনীকে দায়ি করা বা পুরো বাহিনীর ভাবমূর্তির ক্ষতি করা ঠিক হবে না।

তিনি বলেন, সমাজের আইন শৃঙ্খলা, পরিবেশ ও পারিপার্শ্বিক উন্নয়নে প্রশাসন ও সাংবাদিকদের এক সাথে কাজ করা প্রয়োজন। দূর্নীতির ব্যাপারে যে কোন ভাবে প্রভাবিত না হতে তিনি সাংবাদিকদের প্রতি আহ্বান জানান।

পরে বিদায়ী ও নবাগত কমান্ডার উপস্থিত সাংবাদিকদের ব্যক্তিগত খোঁজ খবর নেন। মতবিনিময় সভায় রাঙামাটি সদর জোন অধিনায়ক লে. ক. রেদওয়ানুল ইসলাম, রিজিয়নের জি-২ আই মেজর তানভিরসহ অন্যান্য সামরিক কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয়  কর্মরত প্রিন্ট ইলেক্ট্রনিক ও অনলাইন মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।