পার্বত্য চট্টগ্রামের পর্যটন সম্ভবনা বিকাশে সাংবাদিকদের সংলাপ


নিজস্ব প্রতিনিধি:

পার্বত্য চট্টগ্রামের পর্যটন সম্ভবনা, বিকাশ ও জীবনযাত্রার উন্নয়নে এর প্রভাব বিষয়ে পাহাড়ে কর্মরত সাংবাদিকরা এক সংলাপে মিলিত হয়েছে। সোমবার (১৯ ফেব্রুয়ারি) সন্ধ্যায় খাগড়াছড়ি প্রেসক্লাবের আয়োজনে রাঙামাটি প্রেসক্লাব মিলনায়তনে এ সংলাপ অনুষ্ঠিত হয়।

সংলাপে সাংবাদিকরা বলেন, প্রাকৃতিক সৌন্দর্যে ঘেরা অপরূপা পার্বত্য চট্টগ্রাম অঞ্চল। সবুজ প্রকৃতি; ছৈাট-বড় অসংখ্য পাহাড়, নদী, ছড়া-ঝিরি, হ্রদের শান্ত জল, সুনীল আকাশ নৈসর্গিক সৌন্দর্যকে করে তুলেছে অতুলনীয়। বাড়তি আকর্ষণ হিসেবে যোগ হয়েছে বৈচিত্র সংস্কৃতি।

তারা আরও বলেন, পার্বত্য চট্টগ্রাম পর্যটন শিল্পের জন্য সম্ভনাময়ী অঞ্চল। কিন্তু আমাদের যৌথ উদ্যোগের অভাবে আমরা আমাদের অঞ্চলকে যথাযথ ভাবে তুলে ধরতে পারছি না। এখনি সময় আমাদের অঞ্চলের সংস্কৃতি, ঐতিহ্যকে তুলে ধরার। এজন্য আমাদের যৌথ উদ্যোগে কাজ করতে হবে।

সংলাপে সাংবাদিকরা জানান, একজন সরকারি কর্মকর্তা যখন এ অঞ্চলে চাকুরীর সুবাধে এসে পর্যটন শিল্পের উন্নয়নে কিছু প্রদক্ষেপ গ্রহণ করে। বদলি হওয়ার পর পরই এ প্রকল্প আবার বন্ধ হয়ে যায়। এজন্য আমরা যারা এ মাটির সন্তান তাদের এ উদ্যোগ হাতে নিতে হবে। আমরা লেখনির মাধ্যমে এ অঞ্চলের পর্যটন শিল্পসহ নানা খবর ছড়িয়ে দিচ্ছি। তাই সবার আগে সুযোগটা আমাদের দিতে হবে। একজন সরকারি কর্মকর্তা প্রমোশন হয় কিন্তু আমরা যারা দীর্ঘদিন লিখে এ অঞ্চলকে তুলে ধরছি তাদের কোন প্রমোশন হয় না। এজন্য আমাদের অঞ্চলের উন্নয়নসহ স্থানীয় সাংবাদিকদের উন্নয়নে আমাদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

সংলাপে রাঙামাটি প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেলের সভাপতিত্বে এসময় উপস্থিত ছিলেন, রাঙামাটি প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জীতেন বড়ুয়া, সাধারণ সম্পাদক আবু তাহের, পর্যটন সম্ভবনা, বিকাশ ও জীবন যাত্রার উন্নয়নে প্রভাব বিষয়ক সংলাল-এর আহ্বায়ক নাজিম উদ্দীন, সদস্য সচিব এইচ এম প্রফুল্লসহ রাঙামাটি এবং খাগড়ছড়িতে কর্মরত সাংবাদিকবৃন্দ অংশ নেন।

পার্বত্য চট্টগ্রামের পর্যটন সম্ভবনা, বিকাশ ও জীবনযাত্রার উন্নয়নে-এর প্রভাব বিষয়ে খাগড়ছড়ি প্রেসক্লাব রাঙামাটিতে কর্মরত সাংবাদিকদের সাথে সংলাপের আগে বান্দরবান প্রেসক্লাবেও স্থানীয় সাংবাদিকদের সাথে সংলাপ করেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *