পার্বত্য চট্টগামে অশান্তি সৃষ্টি করেছে আওয়ামী লীগ: ওয়াদুদ ভূঁইয়া


untitled-1-copy

খাগড়াছড়ি প্রতিনিধি:

‘পাহাড়ে সাম্প্রদায়িক বিরোধের জন্য আওয়ামী লীগ দায়ী। আওয়ামী লীগ যখনই ক্ষমতায় এসেছে তখনই পার্বত্য চট্টগামে বসবাসরত পাহাড়ি-বাঙালিদের মধ্যে বিভেদ তৈরি করেছে। কৌশলে বিভিন্ন আঞ্চলিক দল সৃষ্টি করে পার্বত্যাঞ্চলকে উত্তপ্ত করে তুলেছে। পার্বত্য চট্টগামে অশান্তি সৃষ্টি করেছে আওয়ামী লীগ।’ শুক্রবার দুুপুরে জেলা শহরের টং রেস্টুরেন্টে চাকমা, মারমা ও ত্রিপুরা সম্প্রদায়ের নেতাকর্মীদর সাথে মতবিনমিয় সভায় প্রধান অতিথির বক্তব্যে খাগড়াছড়ি জেলা বিএনপি সভাপতি, সাবেক সংসদ সদস্য ওয়াদুদ ভূঁইয়া এসব কথা বলেন।

এ সময় তিনি আরও বলেন, ‘১৯৯৭ সালে ঢাক-ঢোল পিটিয়ে, পার্বত্য চট্টগ্রামে শান্তি প্রতিষ্ঠার ওয়াদা দিয়ে আওয়ামী লীগ সরকার পাহাড়িদের সাথে যে চুক্তি করেছে তাতে পাহাড়ে শান্তি প্রতিষ্ঠিত হয়নি। বরং পাহাড়ে বসবাসরত পাহাড়ি-বাঙালিদের বিরোধ আরও পুষ্ট হয়েছে। এবং সাম্প্রদায়িক ইস্যুতে উভয় সম্প্রদায়ের মধ্যে ক্ষোভের দানা ক্রমাগতভাবে আরও বেশী পুষ্ট হচ্ছে।

শান্তিচুক্তির নামে সরকার ক্ষুদ্র জাতীগোষ্ঠীর সাথে প্রতারণা করেছে অভিযোগ করে জেলা বিএনপি’র জ্যেষ্ঠ সহ-সভাপতি প্রবীণ চন্দ্র চাকমা বলেন, ‘আওয়ামী লীগ সরকার নিজেদের ব্যর্থতা আঁড়াল করতেই ভূমি কমিশন আইন সংশোধনীর নামে নতুন ষড়যন্ত্রের জাল বুনছে।’

জেলা বিএনপি’র জ্যেষ্ঠ সহ-সভাপতি প্রবীণ চন্দ্র চাকমার সভাপতিত্বে সভায় জেলা বিএনপির সাধারণ সম্পাদক আবু ইউসুফ চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মোস্তাফিজুর রহমান মিল্লাত, সদর উপজেলা বিএনপি সভাপতি অনিমেষ দেওয়ান নন্দিত অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *