পার্বত্য এলাকায় ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণ বাড়ছে


নিজস্ব প্রতিনিধি:

পার্বত্য এলাকায় ভূমির সরকারি দাম বাড়ছে, ফলে ভূমি অধিগ্রহণে ক্ষতিপূরণের পরিমাণ বাড়ানো হয়েছে। এ সংক্রান্ত সংশোধিত বিধিমালা অনুযায়ী, সমতলের মতো পার্বত্য এলাকায়ও সরকারি অধিগ্রহণের ক্ষেত্রে ২০০ শতাংশ এবং বেসরকারি ক্ষেত্রে ক্ষতিপূরণের পরিমাণ হবে ৩০০ শতাংশ। বর্তমানে ক্ষতিপূরণ দেওয়া হয় বাজার মূল্যের সঙ্গে আরও মাত্র ১৫ শতাংশ।

এসব সুবিধা রেখে দ্য চিটগং হিল ট্র্যাকস (ল্যান্ড একুজিয়েশন) রেগুলেশন ১৯৫৮ সংশোধন করার প্রস্তাব অনুমোদন করেছে মন্ত্রিসভা।

সোমবার(৩ ডিসেম্বর) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার বৈঠকে এই সংশোধনের খসড়া অনুমোদন দেওয়া হয়। রাজধানীর তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠক শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম প্রেস ব্রিফিংয়ে বলেন, ‘পার্বত্য চট্টগ্রামে ক্ষতিপূরণ ছিল বাজার মূল্যের সঙ্গে অতিরিক্ত ১৫ শতাংশ। এখন ১৫ শতাংশের জায়গায় সরকারি অধিগ্রহণের ক্ষেত্রে ২০০ শতাংশ এবং বেসরকারি ক্ষেত্রে ৩০০ শতাংশ হবে।’

তিনি বলেন, ‘সমতলে অর্থাৎ ৬১ জেলায় ক্ষতিপূরণের হার হলো বর্তমান বাজার মূল্যের সঙ্গে সরকারি ক্ষেত্রে অতিরিক্ত ২০০ শতাংশ এবং বেসরকারি ক্ষেত্রে অতিরিক্ত ৩০০ শতাংশ। সমতলের সঙ্গে সমতা করার জন্য পার্বত্য এলাকাতেও একই মূল্য নির্ধারণ করা হলো।’

পাশাপাশি আজকের সভায় সংবাদপত্রের কর্মীদের জন্য ‘নবম সংবাদপত্র মজুরি বোর্ড ২০১৮’ এর সুপারিশ মন্ত্রিসভায় উপস্থাপন করা হয়েছিল। তবে মন্ত্রিসভা সুপারিশ পর্যালোচনার জন্য পাঁচজন মন্ত্রীর সমন্বয়ে একটি কমিটি করে দিয়েছে। এই কমিটির প্রধান করা হয়েছে সংস্কৃতিমন্ত্রী আসাদুজ্জামান নূরকে। কমিটির অন্য সদস্যরা হলে শিল্পমন্ত্রী আমির হোসেন আমু, স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল, তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু এবং শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন