পার্বত্যাঞ্চলে সরকারী কর্মকর্তা বদলী করতে জেলা পরিষদের অনুমোদন নেয়ার সুপারিশ


10No.. Jhorna Pic..

পার্বত্যনিউজ রিপোর্ট:

তিন পার্বত্য জেলাকে আরো শক্তিশালী করতে পার্বত্য অঞ্চলে বিভিন্ন মন্ত্রণালয় থেকে যেসব বদলি করা হয় সে বিষয়ে পার্বত্য চট্রগ্রাম জেলার সংশ্লিষ্ট জেলা পরিষদেরও অনুমোদন নেয়ার সুপারিশ করেছে সংসদীয় কমিটি। পাশাপাশি বদলিকৃতদের তালিকা মন্ত্রণালয় এবং জেলা পরিষদে পাঠানোরও সুপারিশ করা হয়েছে।

জাতীয় সংসদ ভবনে বুধবার অনুষ্ঠিত পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে এই সুপারিশ করা হয়।

কমিটির সভাপতি র.আ.ম. উবায়দুল মোকতাদির চৌধুরীর সভাপতিত্বে বৈঠকে কমিটির সদস্য পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীরবাহাদুর উ শৈ সিং, এম. আবদুল লতিফ, কুজেন্দ্র লাল ত্রিপুরা, উষাতন তালুকদার, ফিরোজা বেগম (চিনু) এবং এম.এ. আউয়াল অংশ নেন। পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব এবং স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক সহ সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।

কমিটি সূত্র জানায়, বৈঠকে পার্বত্য অঞ্চলে ডাক্তারদের শূন্যপদ পূরণের বিষয়ে আলোচনা হয়। এসময় মন্ত্রণালয়ের পক্ষ থেকে জানানো হয়, এই অঞ্চলে ডাক্তারদের শূণ্যপদ পূরণে ত্বড়িত ব্যবস্থা নেয়া হচ্ছে। আগামী ৭ দিনের মধ্যেই স্বাস্থ্য অধিদপ্তর থেকে শূন্যপদে ডাক্তারদের পদায়ন করা হবে।

বৈঠকে পার্বত্যাঞ্চলে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের কার্যক্রম নিয়ে আলোচনা হয়। এই অঞ্চলে পরিবেশ ও বন মন্ত্রণালয়ের যেসব কার্যক্রম আছে আইন অনুযায়ী সেসব কর্মকান্ড পার্বত্য জেলায় যত দ্রুত সম্ভব হস্তান্তর করা ও বন বিভাগের সংরক্ষিত বনাঞ্চল সুরক্ষা এবং বন সংরক্ষণে আরও যত্নবান হওয়ার সুপারিশ করে কমিটি।

এছাড়া বৈঠকে পার্বত্য অঞ্চলে বিভিন্ন মন্ত্রণালয় ও সংস্থার মাধ্যমে যেসব বরাদ্দ ও উন্নয়নমূলক কাজ হয় তা মূল বাজেটে অন্তর্ভূক্ত করার জন্য সমস্ত বরাদ্দের অনুলিপি পার্বত্য চট্রগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ে প্রেরণ করার প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের সুপারিশ করা হয়েছে।

এদিকে সরকারী কর্মকর্তা বদলী ও পদায়নে জেলা পরিষদের পূর্ব সুপারিশ নেয়ার শর্ত যুক্ত করে সংসদীয় কমিটি সুপারিশ পাবর্ত্যাঞ্চলে পাহাড়ী-বাঙালী বৈষম্য আরো বাড়াবে বলে সচেতন মহলের অভিমত। কেননা  তিন পার্বত্য জেলা উপজাতীয় অধ্যুষিত হওয়ায় বাঙালী কমকর্তা বা বাঙালী মনস্ক কর্মকর্তার তিন পার্বত্য জেলায় বদলী ও দায়িত্ব পালনে প্রতিবন্ধকতার সৃষ্টি হতে পারে । একই সাথে তা সরকারের কর্তৃত্বকে খর্ব করবে বলেও তারা অভিমত দেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *