পার্বত্যাঞ্চলের অবকাঠামো উন্নয়নে এডিবি’র সহায়তা


পার্বত্যনিউজ ডেস্ক:

পার্বত্যাঞ্চলের অবকাঠামো উন্নয়নে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) বেশ সহায়তা দিয়েছে।

বিশেষ করে অকাঠামোগত উন্নয়নে সরকারের বিভিন্ন প্রকল্পে সংস্থাটির সহায়তা ছিল। এবার এসব অবকাঠামো রক্ষণাবেক্ষণের উদ্যোগেও সহায়তা দিচ্ছে সংস্থাটি। জন্য চার লাখ ৭১ হাজার ডলার সহায়তা দিচ্ছে এডিবি। সংস্থাটি এই অর্থ দেবে অনুদান হিসেবে। স্থানীয় মুদ্রায় এর পরিমাণ দাঁড়ায় প্রায় চার কোটি টাকা। সহায়তার অর্থ দিয়ে স্থানীয় জনগণের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করবে জাতিসংঘের ইউএনডিপি।

মঙ্গলবার(২৩ অক্টোবর) রাজধানীর আগারগাঁওয়ের এডিবির কার্যালয়ে এডিবি ইউএনডিপির (জাতিসংঘ উন্নয়ন সংস্থা) মধ্য সংক্রান্ত একটি চুক্তি স্বাক্ষরিত হয়। এতে স্বাক্ষর করেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ এবং ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জি।

অনুষ্ঠানে জানানো হয়, দীর্ঘ ২০ বছর ধরে বিভিন্ন প্রকল্পের আওতায় পার্বত্য চট্টগ্রামের তিন জেলায় কাজ করে যাচ্ছে ইউএনডিপি। সেখানে তাদের বিশাল নেটওয়ার্ক গড়ে উঠেছে। এডিবি এই নেটওয়ার্ক কাজে লাগাতে সহায়তা দিচ্ছে। ইতোমধ্যেই এডিবির অর্থায়নে বাস্তবায়িত বিভিন্ন রাস্তাঘাট অবকাঠামোর রক্ষণাবেক্ষণ করতে ইউএনডিপির মাধ্যমে স্থানীয়দের কাজে লাগানো হবে। ইউএনডিপি এনজিও নিয়োগ করে ৩০০ পাড়া ডেভেলপমেন্ট কমিটি গঠন করে প্রায় ৯০০ পাড়া কমিটির নেতাদের প্রশিক্ষণ প্রদান করবে। ছাড়া আরও ৫০০ সদস্যকে পরিকল্পনা তৈরি, আর্থিক সাংগঠনিক ব্যবস্থাপনার বিষয়ে প্রশিক্ষণ দেবে।

মনমোহন প্রকাশ বলেন, অবকাঠামো শুধু উন্নয়ন করলেই হবে না, রক্ষণাবেক্ষণ খুবই গুরুত্বপূর্ণ। ক্ষেত্রে উন্নয়ন সহযোগী সংস্থা বা সরকারের পক্ষে সবসময় সংস্কার সংক্রান্ত সেবা দেয়া সম্ভব না। তাই স্থানীয়দের সক্ষমতা বৃদ্ধির মাধ্যমে তাদের কাজে লাগানো হবে।

সুদীপ্ত মুখার্জি বলেন, স্থানীয়দের সচেতন করতে পারলে উন্নয়নের আয়ুষ্কাল বাড়ানো সম্ভব। কারণ, যেকোনো সমস্যা দেখা দিলে তারা নিজেরাই এটা সমাধান করবে। কারও জন্য অপেক্ষা করতে হবে না। জন্য এই চুক্তি টেকসই উন্নয়নের লক্ষ্যমাত্রা অর্জনের সহায়ক হবে।

সুত্র: জাগোনিউজ।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *