পানছড়ি কেন্দ্রীয় শহিদ মিনারে সর্বস্তরের মানুষের শ্রদ্ধা নিবেদন



নিজস্ব প্রতিবেদক, পানছড়ি:

বসন্তের আগমনে চারিদিকে হিমেল হাওয়ার মিষ্টি পরশ। গাছে গাছে ফুটে রয়েছে রক্তিম পলাশ আর শিমুল। দিনটি ছিল ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি। সেদিন গাছের রক্তিম পলাশ, শিমুল আর কৃষ্ণচুড়ার মত বাংলার দামাল ছেলেদের বুকের তাজা রক্তে রঞ্জিত হয়েছিল ঢাকার রাজপথ। মায়ের ভাষার অধিকার আদায়ের লক্ষেই রাজপথে বুকের তাজা রক্ত ঢেলে দিয়েছিল বাঙ্গালি জাতি। তাই এই দিনটি সারা বিশ্বজুড়েও স্বীকৃতি পেয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের। বুকের তাজা রক্ত দিয়ে যারা শহীদ হয়েছেন অমর একুশের এই দিনে সেই শহীদদের স্মরণে সারা দেশে সবার কণ্ঠে বেজে উঠে “আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি” আমি কি ভুলিতে পারি। সারাদেশের শহিদ মিনারগুলো যখন ফুলে ফুলে ছেয়ে গেছে তেমনি প্রত্যন্ত সীমান্ত ঘেঁষা খাগড়াছড়ি জেলার পানছড়ি উপজেলার কেন্দ্রীয় শহিদ মিনারেও ভাষা শহিদদের বিন¤্র শ্রদ্ধা নিবেদনে এসেছে সর্বস্তরের মানুষ।

এ উপলক্ষে বুধবার (২১ ফেব্রুয়ারি) সাত সকালেই ভোরের সবুজ ঘাসের উপর নগ্ন পায়ে ভাষা শহিদদের প্রতি শ্রদ্ধা জানায় পানছড়ি উপজেলা প্রশাসন। উপজেলা চেয়ারম্যান সর্বোত্তম চাকমা ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেমের নেতৃত্বে শ্রদ্ধা নিবেদনে অংশ নেয় উপজেলার সকল প্রশাসনিক প্রধান ও কর্মকর্তা-কর্মচারীবৃন্দ।

উপজেলা প্রশাসনের পর পরই উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার মো. মনিরুজ্জামানের নেতৃত্বে পানছড়ি উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ড শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় পানছড়ি থানা অফিসার ইনচার্জ (তদন্ত) উত্তম চন্দ্র দেবের নেতৃত্বে পুষ্পমাল্য অর্পণ করা হয়।

দলীয় কার্যালয় থেকে র‌্যালী সহকারে কেন্দ্রীয় শহিদ মিনারে এসে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করে সভাপতি মো. বাহার মিয়া ও যুগ্ন সাধারণ সম্পাদক বিজয় কুমার দেব। এছাড়াও উপজেলা যুবলীগ, ছাত্রলীগ, স্বেচ্ছাসেবক লীগ, কৃষক লীগ, শ্রমিক লীগের পক্ষে স্ব-স্ব দলের নেতা-কর্মীরা পুষ্পমাল্য অর্পণ করেন।

উপজেলা বিএনপি বিএনপি ও সহযোগী সংগঠনের পক্ষে পুষ্পমাল্য অর্পণ করে উপজেলা বিএনপি সভাপতি মো. বেলাল হোসেন। পরবর্তীতে জাতীয় পার্টি, প্রাথমিক বিদ্যালয় সহকারী শিক্ষক সমিতি, রেড ক্রিসেন্ট পানছড়ি ইউনিট, প্রতিবন্ধী কল্যাণ সংঘ, চেংগী সারিবালা স্মৃতি মহাবিদ্যালয়, পানছড়ি বাজার উচ্চ বিদ্যালয়, পানছড়ি সরকারি মডেল উচ্চ বিদ্যালয়, পানছড়ি বালিকা উচ্চ বিদ্যালয়, মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়, সানরাইজ কিন্ডার গার্টেন, পানছড়ি আদর্শ শিশু বিদ্যানিকেতন, তালুকদার পাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বৃহত্তর চট্টগ্রাম পাহাড়ি ছাত্র পরিষদ (পিসিপি), ইপসা সমৃদ্ধি কর্মসূচি, কুড়াদিয়াছড়া টেকনিকেল স্কুল এন্ড কলেজ, শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পণ করে। পুষ্পমাল্য অর্পণের পর পরই শহিদ বেদিতে ভাষা শহিদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।

সকাল ৯টা থেকে উপজেলা পরিষদ মিলনায়তনে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ আবুল হাশেমের সভাপতিত্বে আলোচনায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান সর্বোত্তম চাকমা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *