নাইক্ষ্যংছড়ির সদর ইউপি’তে দেড় কোটি টাকার বাজেট ঘোষণা


বাইশারী প্রতিনিধি:

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ১নং সদর ইউনিয়ন পরিষদে ২০১৮-১৯ অর্থ বছরের জন্য ১ কোটি ৫২ লক্ষ ৩৮ হাজার ৭ শত টাকার উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। সোমবার (২৮ মে) সকাল ১১টার সময় পরিষদ হলরুমে এক অনাড়ম্বর অনুষ্ঠানের মধ্য দিয়ে এই বাজেট অধিবেশনের কার্যক্রম শুরু করা হয়।

পবিত্র কোরআন তেলোয়াত এবং ত্রিপিটক পাঠের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পরিষদ চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী। স্বাগত বক্তব্যে তিনি বিগত ২০১৭/১৮ অর্থ বছরের বাজেট কোন কোন খাতে ব্যয় করা হয়েছে এবং আয় করা হয়েছে তার বিশদ ব্যাখ্যা উপস্থিত জনসাধরণের মাঝে তুলে ধরেন। এছাড়া ২০১৮/১৯ অর্থ বছরের বাজেটের সম্ভাব্য আয় এবং ব্যয়ের হিসেব জনসম্মুখে প্রকাশ করেন এবং পড়ে শুনান।

বাজেট অধিবেশনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার এসএম সরোয়ার কামাল। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান মিসেস হামিদা চৌধুরী, নাইক্ষ্যংছড়ি প্রেসক্লাবের সভাপতি শামীম ইকবাল চৌধুরী, যুগ্ন-সম্পাদক জাহাঙ্গীর আলম কাজল প্রমুখ।

ইউপি সদস্য ও স্থানীয় আওয়ামী লীগ নেতা মো. ফয়েজ উল্লাহর পরিচালনায় অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সদর ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল চৌধুরী।

বাজেট অধিবেশনে ইউপি চেয়ারম্যান তসলিম ইকবাল ২০১৮/১৯ অর্থ বছরে সর্বমোট ১ কোটি ৫২ লক্ষ ৩৮ হাজার ৭ শত টাকার বাজেট ঘোষণা করেন।

আগামী অর্থ বছরে এই বাজেটের আয়ের উৎস হল, গৃহ বা ভবনে কর (বকেয়াসহ), ব্যবসা, লাইসেন্স, প্রত্যায়ন ও ওয়ারিশ সনদ, জন্ম-মৃত্যু, জাতীয়তা সনদ ও ইজারাসহ অন্যান্য খাতে ২০ লক্ষ ৭৮ হাজার ৭ শত টাকা আদায় হবে বলে তিনি বক্তব্যে বলেন।

এছাড়া তিনি বাজেটের আয়ের দিক তুলে ধরে আরো বলেন, আগামী অর্থ বৎসরে উন্নয়ন খাতে আয় হবে গ্রামীণ অবকাঠামো রক্ষাণাবেক্ষণ টিআর, এলজিএসপি-৩, কাবিখা/কাবিটা, ইজিপিপি, এডিপি, পিআইও ব্রীজ সহ নানা খাতে ১ কোটি ৩১ লক্ষ ৬০ হাজার টাকা আয়ের সম্ভাবনা রয়েছে বলে তিনি বক্তৃতায় তুলে ধরেন।

চেয়ারম্যান আরও বলেন, আগামী অর্থ বছরে ইউনিয়নের বিভিন্ন খাতে ব্যয় ধরা হয়েছে বাজেটের সমপরিমাণ। তাই পুরো অর্থ বছরে আয় এবং ব্যয়ে কোন ধরনের ঘাটতি হবেনা বলে তিনি উপস্থিতিদের মাঝে আশাবাদ ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে উপজেলা নির্বাহী অফিসার এসএম সরোয়ার কামাল জনসম্মুখে বাজেট অধিবেশন প্রস্তাব তুলে ধরায় ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানসহ সকল ইউপি সদস্যও পরিষদ সচিবকে ধন্যবাদ জানান।

তিনি আরো বলেন, সরকারের রাজস্ব যেন সঠিকভাবে আদায় করে এবং সকলে যেন রাজস্ব দিতে উদ্বুদ্ধ হয় সেদিকে লক্ষ রাখার আহ্বান জানান।

এসময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, প্যানেল চেয়ারম্যান মো. ফরিদুল আলম, আলী হোসেন মেম্বার, মহিলা সদস্য জুহুরা বেগম, লায়লা বেগম, ইউপি সদস্য আরেফ উল্লাহ ছুট্টু, রবিসন বড়ুয়া, আলী আহাম্মদ মেম্বার, আবুল হোসেন, মো. বাদশা মেম্বার, হাছান মেম্বার প্রমুখ।

এছাড়া এই উন্মুক্ত বাজেট অধিবেশনে সাংবাদিক, সুশীল সমাজ, রাজনৈতিক ব্যক্তিত্বসহ সকল শ্রেণী পেশার মানুষ উপস্থিত ছিলেন।

নিউজটি Uncategorized বিভাগে প্রকাশ করা হয়েছে

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *