Notice: Trying to get property 'post_excerpt' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 53

Notice: Trying to get property 'guid' of non-object in /home/parbatta/public_html/wp-content/themes/artheme-parbattanews/single.php on line 55

নাইক্ষ্যংছড়ির বাইশারী-ঈদগড় সড়কের কাছ কেটে সাবাড় করেছে দূর্বৃত্তরা

বাইশারী প্রতিনিধি:

পার্বত্য বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার বাইশারী-ঈদগড় সড়কের দুই পাশের শোভাবর্ধণের জন্য লাগানো বৃক্ষ ছায়া গাছ গুলো কেটে সাবাড় করে ফেলেছে দূর্বৃত্তরা।

৪ নভেম্বর (রবিবার) গভীর রাতে গাছ কাটার সময় খবর পেয়ে স্থানীয় ইউপি সদস্য নুরুল আজিম লোকজন নিয়ে ঘটনাস্থলে পৌছার পর দূর্বৃত্তরা দুটি গাছ কাটা অবস্থায় ফেলে রেখে পালিয়ে যায়। এছাড়া ৩ নভেম্বর শনিবার দিনে দুপুরে বাইশারী-ঈদগড় সড়কের হাজিরপাড়া ও ফরেস্ট অফিস সংলগ্ন সড়কে প্রায় অর্ধশতাধিক সরকারি গাছ কেটে সাবাড় করে ফেলেছে। এরই মধ্যে কিছু কিছু গাছ কাটার পর অন্যত্র সরিয়ে ফেলারও অভিযোগ উঠেছে।

উক্ত ঘটনায় বাইশারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. আলম অন্যান্য ইউপি সদস্যদের নিয়ে ঘটনাস্থলে পৌছানোর পর দূর্বৃত্তরা পালিয়ে গেলেও শোভাবর্ধন গাছ গুলো কাটা অবস্থায় তারা রেখে যায়। ওই সময় ইউপি চেয়ারম্যান স্থানীয় লোকজন নিয়ে গাছ গুলো জব্দ করে পরিষদের জিম্মায় নিয়ে আসে।

এ বিষয়ে ইউপি চেয়ারম্যান মো. আলম বলেন, বাইশারী-ঈদগড় সড়কের উভয় পাশে সরকারি অর্থায়নে শোভাবর্ধণের জন্য সরকার লক্ষ লক্ষ টাকা খরচ করে গাছ গুলো লাগানো হয়েছিল। কিন্তু কিছু অসাধু কাঠ চোরাকারবারী প্রতিনিয়ত শোভাবর্ধন গাছ গুলো রাতের আঁধারে কেটে পাচার করে আসছে। তিনি বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষকে অবহিত করবেন বলে জানান।

প্রত্যক্ষদর্শী ও স্থানীয়রা জানান, গত শনিবার (৩ নভেম্বর) বাইশারী-ঈদগড় সড়কের হাজির পাড়া ও ফরেস্ট অফিস সংলগ্ন এলাকায় বিদ্যুতের খুটি ও তার লাগানোর কাজ করছিল পল্লী বিদ্যুতের লোকজন। তারা বিদ্যুতের খুটি ও তারের সাথে লাগোয়া কিছু কিছু গাছের ঢাল-পালা কর্তন করছিল। ঐ সুবাধে স্থানীয় বাসিন্দা হাজির পাড়ার সমাজপতি নামধারী ও বিদ্যুতায়নের সহযোগী হিসেবে পরিচিত হাজী মোক্তার আহমদের নির্দেশে শোভাবর্ধন গাছ গুলো কেটে ফেলার কথা স্বীকার করেছেন স্থানীয়রা। এছাড়া ইউপি সদস্য নুরুল আজিমও ঘটনার বিষয়ে হাজী মোক্তারের নির্দেশে সরকারি গাছ গুলো কেটে ফেলা হয়েছে বলে জানান।

স্থানীয় বাসিন্দাদের গাছ কাটার বিষয়ে অভিযোগের তীর হাজী মোক্তারের দিকে। তবে হাজী মোক্তার নিজেকে নির্দোষ দাবি করে বলেন, আমি শুধুমাত্র বিদ্যুতায়নের লোকজনের সহযোগিতা করেছি। গাছ কাটার জন্য কাউকে বলি নাই।

বিদ্যুতের কাজে নিয়োজিত ফোর-ম্যান মো. শামিম জানান, তিনি তাঁর লোকজন দিয়ে বিদ্যুত খুটি ও তারের উভয় পাশের ঢাল-পালা গুলো কেটেছেন। কাউকে কাছ কাটার জন্য বলা হয়নি।

এ বিষয়ে স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের উপজেলা প্রকৌশলী তোফাজ্জল হোসেন ভূঁইয়া জানান, সরকারি অর্থায়নে নাইক্ষ্যংছড়ি এলজিইডি কর্তৃক বাইশারী-ঈদগড় সড়কের উভয় পাশের সড়কের শোভাবর্ধণের বৃক্ষ ছায়া হিসেবে গাছ গুলো লাগানো হয়েছিল। দূর্বৃত্তরা গাছ গুলো কেটে নেওয়ার বিষয়ে তিনি মোবাইল ফোনে জানতে পারেন। বিষয়টি যথাযথ কর্তৃপক্ষের মাধ্যমে সরজমিনে তদন্তপূর্বক জড়িতদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নিবেন বলেও এই প্রতিবেদককে মুঠোফোনে জানান।

Print Friendly, PDF & Email
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরও পড়ুন