নতুন বই হাতে পেয়ে শিশুরা আনন্দে মাতোয়ারা


15-2-copy

মানিকছড়ি প্রতিনিধি:

পহেলা জানুয়ারী ২০১৭ খ্রিস্টাব্দের ভোরের সূর্য যেমন রাতের আধাঁরকে তাড়িয়ে বিশ্বকে আলোকিত করেছে। ঠিক তেমনই স্কুল, মাদ্রাসায় পড়ুয়া শিশু-কিশোররা নতুন বই হাতে পেয়ে আনন্দে মেতে উঠেছে। বই নিয়ে তারা নেচে-গেয়ে একাকার। এ যেন এক মহা উৎসব। মানিকছড়ি উপজেলার অর্ধশতাধিক প্রাথমিক বিদ্যালয়, কিন্ডারগার্টেন, মাধ্যমিক স্কুল ও মাদ্রাসার শিক্ষার্থীরা বছরের প্রথম প্রহরে বিনা মূল্যে বই হাতে পেয়েছে। সকাল সাড়ে ৯টায় উপজেলা চেয়ারম্যান, ইউএনও এবং জেলা পরিষদ সদস্য, আওয়ামী লীগ নেতৃবৃন্দ, ম্যানেজিং কমিটির সদস্যবৃন্দ, শিক্ষক, অভিভাবক ও শিক্ষার্থীদের উপস্থিতিতে বিভিন্ন প্রতিষ্ঠানে আনুষ্ঠানিকভাবে বই বিতরণ কর্মসূচী পালিত হয়েছে।

সকাল সাড়ে ৯টায় উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা ও উপজেলা নির্বাহী অফিসার বিনিতা রানী’র উপস্থিতিতে রাণী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয়ে এবং জেলা পরিষদ সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান এমএ জব্বার ও আওয়ামী লীগ সভাপতি মো. জয়নাল আবেদীনের উপস্থিতিতে তিনটহরী উচ্চ বিদ্যালয়ে পাঠ্যবই বিতরণ উৎসব উদ্বোধন করা হয়।

সকাল সাড়ে ৯টায় উপজেলার একমাত্র রাণী নিহার দেবী সরকারি উচ্চ বিদ্যালয় এবং পৌনে ১০টায় রাজবাড়ী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে বই বিতরণ উৎসবে উপস্থিত ছিলেন, উপজেলা চেয়ারম্যান ম্রাগ্য মারমা ও উপজেলা নির্বাহী অফিসার বিনিতা রানী, সদর ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দীন, সনাতন সমাজ কল্যাণ পরিষদ নেতা সজল বরণ সেন, উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. নূর ইসলাম, প্রাথমিক শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) শুভাশীষ বড়ুয়া, সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. মোফাজ্জল হোসেন, রাজবাড়ী মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক ক্যজ মারমাসহ সকল শিক্ষক, অভিভাবক, সাংবাদিকগণ উপস্থিত ছিলেন। এ সময় অতিথিরা বলেন, বর্তমান সরকার দেশব্যাপী শিশু শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত প্রায় ৫০ কোটি বই আজ একযোগে বিতরণ করছে। যা বিশ্বে নজীর বিহীন। তাই অভিভাবকদের উচিত ছেলে-মেয়েদের প্রতি নজর বাড়ানো। যাতে তারা নিয়মিত স্কুলে আসে এবং পড়ালেখার প্রতি যত্নবান হয়। ডিজিটাল বিশ্বের নতুন চমক মোবাইল ফোনের অসৎ ব্যবহার যেন শিশু-কিশোরদেরকে আক্রান্ত করতে না পারে সেদিকে সবাইকে সচেতন হওয়ার আহ্বান জানান। পরে শিশু-কিশোররা অতিথিদের হাত থেকে নতুন বই পেয়ে আনন্দে মেতে উঠে।

অন্যদিকে সকাল সাড়ে ১০টায় জেলা পরিষদ সদস্য ও সাবেক উপজেলা চেয়ারম্যান এমএ. জব্বার’র নেতৃত্বে সাবেক উপজেলা চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগ নেতা এমএ. রাজ্জাক, উপজেলা আওয়ামী লীগের সভাপতি মো. জয়নাল আবেদীন, সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দীন, আওয়ামী লীগ নেতা ও তিনটহরী ইউপি চেয়ারম্যান মো.রফিকুল ইসলাম বাবুল, আওয়ামী লীগ ও শিক্ষানুরাগী এমই. আজাদ চৌধুরী বাবুল, উপজেলা কৃষক লীগের সভাপতি মো. শাহ্ আলম সাড়ে ১০টায় বড়ডলু উচ্চ বিদ্যালয়ে এবং সাড়ে ১১টায় তিনটহরী উচ্চ বিদ্যালয়ে শিক্ষার্থী, অভিভাবক, শিক্ষকদের উপস্থিতিতে বই বিতরণ করেন। এ সময় উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার মো. নূর ইসলাম, তিনটহরী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. আতিউল ইসলাম,বড়ডলু উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো. বশির আহম্মদ উপস্থিত ছিলেন। বই বিতরণকালে অতিথিরা শিক্ষার্থী ও অভিভাবকদের উদ্দেশ্যে বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের মৌলিক অধিকারের অংশ শিক্ষাকে আধুনিকায়ন করতে কাজ করছে। দেশের কোটি কোটি শিশু-কিশোরের হাতে আজ একযোগে বিনামূল্যে বই বিতরণ করা হচ্ছে। এটি বিশ্বে চমৎকার দৃষ্টান্ত। তাই অভিভাবকদের উচিত সন্তানদের পড়ালেখায় উৎসাহ সৃষ্টি করার।

পরে অতিথিরা একে একে ‘কলেজিয়েট উচ্চ বিদ্যালয়, তিনটহরী প্রাথমিক বিদ্যালয়, ডাইনছড়ি উচ্চ বিদ্যালয়, মানিকছড়ি ইংলিশ স্কুল, গিরিকলি কিন্ডারগার্টেন এন্ড পাবলিক স্কুল, মেমোরী কিন্ডারগার্টেন এন্ড পাবলিক স্কুলসহ বিভিন্ন প্রতিষ্ঠানে আয়োজিক বই বিতরণ উৎসবে যোগদান করে বই বিতরণ করেন।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *