দীঘিনালা বন বিহারে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান


Dighinala kothin chibor pic 16-11-2015
দীঘিনালা প্রতিনিধি :
দীঘিনালা বন বিহারে অনুষ্ঠিত হয়েছে ১৭তম দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান। রবিবার থেকে শুরু হয়ে দুই দিনব্যাপী এ অনুষ্ঠানে উপজেলার সহস্ত্রাধিক বৌদ্ধ ধর্মীয় দায়ক-দায়িকা অংশ নেয়।

রবিবার সন্ধ্যায় হাজার বাতি প্রজ্জ্বলন ও ফানুস উত্তোলনের মধ্য শুরু হয় অনুষ্ঠানের কার্যক্রম। পরে রাতব্যাপী বুনা হয় কঠিন চীবর।

এদিকে দানোত্তম কঠিন চীবর দান অনুষ্ঠান উপলক্ষে সোমবার আয়োজন করা হয় ধর্ম সভার। ধর্ম সভায় দীঘিনালা বন বিহার পরিচালনা কমিটির সভাপতি ও ৩নং কবাখালী ইউপি চেয়ারম্যান বিশ্ব কল্যাণ চাকমার সভাপতিত্বে প্রধান ধর্ম দেশক হিসেবে দেশনা প্রদান করেন পার্বত্য চট্টগ্রামের বৌদ্ধ ধর্মীয় গুরু প্রয়াত অর্হৎ শ্রীমৎ সাধনানন্দ মহাস্থবির(বন ভান্তে)র প্রধান শিষ্য বৌদ্ধরত্ন উপাধি প্রাপ্ত শ্রীমৎ নন্দপাল মহাস্থবির।

Dighinala kothin chibor pic(01) 16-11-2015

উপজেলা মৎস্য কর্মকর্তা অর্বনা চাকমার সঞ্চালনায়, সভায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন খাগড়াছড়ি থেকে নির্বাচিত সংসদ সদস্য বাবু কুজেন্দ্র লাল ত্রিপুরা, বন বিহার পরিচালনা কমিটির সহ-সভাপতি ও দীঘিনালা ইউপি চেয়ারম্যান চয়ন বিকাশ চাকমা প্রমূখ।

এর আগে অনুষ্ঠানে যোগ দেয়া উপজেলার বিভিন্ন এলাকার দায়ক-দায়িকাবৃন্দের বুদ্ধমূর্তি দান, হাজার বাতি ও ফানুসবাতি দান, কল্পতরু দান, চীবর দানসহ বিভিন্ন দানীয় সামগ্রীসহ পুণ্যার্থীদের ব্যাক্তিগত দান উৎসর্গ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *