দীঘিনালায় শিক্ষকদের সঞ্জীবনী প্রশিক্ষণ অনুষ্ঠিত


দীঘিনালা প্রতিনিধি:

দীঘিনালায় প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষকদের নিয়ে ‘নির্দেশনা সমন্বয় সাধনীর উপর সঞ্জীবনী প্রশিক্ষণ’ অনুষ্ঠিত হয়েছে। বুধবার উপজেলা রিসোর্স সেন্টারে ‘সেভ দ্য চিল্ড্রেনের কারিগরি সহায়তায় অনুষ্ঠিত প্রশিক্ষণ আয়োজন করেন, জাবারাং কল্যাণ সমিতি, এবং ইউএসএআইডি।

জাবারাং কল্যাণ সমিতি’র রিড প্রকল্পের টেকনিক্যাল অফিসার পল ত্রিপুরার সভাপতিত্বে, প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্রশিক্ষণ উদ্বোধন করেন, উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মিজ ঝরনা চাকমা। প্রশিক্ষণে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, উপজেলা রিসোর্স সেন্টারের ইন্সট্রাক্টর মো. মাইনুদ্দীন, এবং জাবারাং-এর রিড প্রকল্পের মনিটরিং অফিসার মি. শুভ রঞ্জন ত্রিপুরা প্রমুখ।

প্রশিক্ষণে সমন্বয় সাধনী অংশ হিসেবে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় শ্রেণি ছাত্র-ছাত্রীদের পড়া, ধ্বনি, বর্ণ, শব্দ, সাবলীলতা এবং বোধগম্যতার উপর যাচাই করা হয়।

এসময় পাঠ্য বই থেকে ষাট শতাংশ এবং পাঠ্য বই বহির্ভুত চল্লিশ শতাংশ সমমান গ্রেড ও পাঠ থেকে তৈরি করা হয়। এছাড়া প্রশিক্ষণে শিশুদের সবলতা ও দুর্বলতা চিহ্নিত করা হয়। প্রশিক্ষণে উপজেলার ১৫টি প্রাথমিক বিদ্যালয়ের দুজন করে ত্রিশজন সহকারী শিক্ষক অংশ নেন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *