parbattanews bangladesh

দীঘিনালায় মা-শিশুস্বাস্থ্য, প্রজননস্বাস্থ্য ও বাল্য বিয়ের কুফল নিয়ে পথ নাটক

দীঘিনালা প্রতিনিধি:

দীঘিনালা মডেল বালিকা উচ্চ বিদ্যালয়ে পরিবার পরিকল্পনা, মা-শিশুস্বাস্থ্য, প্রজন্নস্বাস্থ্য ও বাল্য বিয়ে বিষয়ে আঞ্চলিক ভাষায় পথ নাটক অনুষ্ঠিত হয়েছে।  পরিবার পরিকল্পনা অধিদপ্তর এবং এমইআই ইউনিটের উদ্যোগে  বৃহস্পতিবার দুপুরে ‘এক ফোটা বৃষ্টি’ নামক নাটকটি মঞ্চস্থ করে, খাগড়াছড়ি থিয়েটার।

নাটকে বাল্যবিয়ে এবং গ্রামঞ্চলে প্রচলিত ঝাড়ফুকের কুফল সর্ম্পকে তুলে ধরা হয়। এছাড়া বিয়ে পরবর্তী পরিবার পরিকল্পনা সম্পর্কিত পদ্ধতি গ্রহণ সর্ম্পকে কিশোরীদের ধারণা দেয়া হয়। এক্ষেত্রে সমাজের একজন ইমাম এবং ধর্মগুরু বাল্যবিয়ে এবং ঝাড়ফুকের কুফল সর্ম্পকে গুরুত্বপূর্ণ ভুমিকা রাখতে পারে তা এ নাটকে তুলে ধরা হয়।

এব্যাপারে, হাচিনসনপুর উচ্চ বিদ্যালয়ের দশম শ্রেণীর ছাত্রী, নূর নাহার জানান, আমাদের গ্রামে এখনও বাল্য বিবাহের প্রচলণ আছে। এখনও হাসপতালের পরিবর্তে ওঝা, বৈদ্য দিয়ে ঝাড়ফুক করে চিকিৎসা করে থাকেন। সমাজের এসময় কুসংস্কার পরিবর্তণ জরুরী। কিন্তু এই নাটকে মা-শিশুস্বাস্থ্য, প্রজন্নস্বাস্থ্য ও বাল্য বিয়ের কুফল তুলে আমাদের ধারণা পাল্টে দিয়েছে।

এব্যাপারে, দীঘিনালা মডেল বালিকা উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক সাধন চাকমা জানান, সমাজ থেকে কুসংস্কার দূরীকরণে এধরনের নাটক বিভিন্ন দুর্গম এলাকায় বিশেষ করে পাহাড়ি এলাকায় মঞ্চস্থ করা প্রয়োজন। তাহলে এলাকার লোকজন মা-শিশুস্বাস্থ্য, প্রজননস্বাস্থ্য সর্ম্পকে সচেতন হবে। সমাজ থেকে বাল্য বিবাহ এবং ঝাড়ফুকের প্রভাব কমে আসবে। এর আগে বৃহস্পতিবার সকাল ১০টায় উপজেলার হাচিনসনপুর উচ্চ বিদ্যালয়ে একই নাটক মঞ্চস্থ করা হয়।