দীঘিনালায় মাতৃদুগ্ধের বিকল্প শিশুখাদ্য বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত আইন অবহিতকরণ সভা


দীঘিনালা, প্রতিনিধি:

খাগড়াছড়ির দীঘিনালা উপজেলায় মাতৃদুগ্ধের বিকল্প শিশু খাদ্য বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও এর ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রণ) আইন-২০১৩ এর বিধিমালা-২০১৭ এর আলোকে এক অবহিতকরণ সভা আয়োজন করেছে বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন।

সোমবার (২৮ মে) সকাল ১১টায় উপজেলার শিল্পকলা একাডেমীতে আয়োজিত অনুষ্ঠানে দীঘিনালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের কর্মকর্তা (টিএইচও) ডা. একরামুল আজম এর সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান নব কমল চাকমা।

এতে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ শহিদুল ইসলাম, উপজেলা ভাইস চেয়ারম্যান সুসময় চাকমা, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার নিটু দেওয়ান, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সামসুদ্দিন ভুঁইয়া, ডা. নুরুল আলম, দীঘিনালা প্রেসক্লাব সভাপতি জাহাঙ্গীর আলম রাজু প্রমুখ।

বাংলাদেশ ব্রেস্টফিডিং ফাউন্ডেশন আয়োজিত ওই অবহিতকর সভার উদ্দেশ্যাবলী চিকিৎসক, স্বাস্থ্য সেবাদানকারী ও বিভিন্ন পেশাজীবিদের মাতৃদুগ্ধের বিকল্প শিশু খাদ্য বাণিজ্যিকভাবে প্রস্তুতকৃত শিশুর বাড়তি খাদ্য ও এর ব্যবহারের সরঞ্জামাদি (বিপণন নিয়ন্ত্রন) আইন ২০১৩ ও বিধিমালা ২০১৭ সম্পর্কে অবহিত করা, এই আইনের গুরুত্ব ও প্রয়োজনীয়তা সম্পর্কে সকল পেশাজীবিদের অবহিত করা হয়েছে।

এই আইন মনিটরিং কার্যক্রম সক্রিয় করার জন্য অবহিত করা সহ উল্লেখিত আইনের সংজ্ঞাসমূহ নিয়ে আলোচনা করেন সভার মূল আলোচক ব্রেস্টফিডিং ফাউন্ডেশনের চট্টগ্রাম বিভাগীয় কর্মকর্তা মো. মাইদুল ইসলাম। এ সময় তাঁকে সহযোগীতা করেন প্রজেক্ট অফিসার মো. খাইরুল ইসলাম।

আলোচনা শেষে এলাকার মা আর মহিলাদের সচেতনতা বৃদ্ধির জন্য আগামীতে বিশেষ কর্মসূচী গ্রহণ করার প্রস্তাব করা হয়।

আয়োজিত অনুষ্ঠানের সার্বিক সহযোগীতা করেছেন উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *