দীঘিনালায় বাঘ শাবক আটক: বনবিভাগের সহায়তায় জঙ্গলে অবমুক্ত


দীঘিনালা প্রতিনিধি:

দীঘিনালা উপজেলায় একটি বাঘ শাবক আটক করা হয়েছে। গত শনিবার সন্ধ্যায় উপজেলার রশিকনগর এলাকা থেকে বাঘটি আটক করা হয়। আটক বাঘের বয়স ১৫/২০ দিন। পরে বনবিভাগের সহায়তায় রবিবার আটক বাঘটি পাশ্ববর্তী জঙ্গলে অবমুক্ত করা হয়।

জানাযায়, গত শনিবার উপজেলার উত্তর রসিকনগর গ্রামের আবুল হোসেনের(৬৫) বাড়ির পাশ্ববর্তী গর্তে একটি বাঘ পরে যায়। পরে  এলাকাবাসী সেখান থেকে উদ্ধার করে বেঁধে রাখা হয়। পরদিন রবিবার বনবিভাগকে খবর দেয়া হয়।

প্রত্যক্ষদর্শি কয়েক প্রতিবেশি জানান, তারা পার্শ্ববর্তি জঙ্গলে বড় বাঘও দেখেছেন। বড়টি স্বাভাবিক আকারের ছাগলের সমান। বড় বাঘের সাথে চারটি বাচ্চা ঘোরাফেরা করতে দেখেছেন অনেকে।

বন বিভাগের মেরুং বিট কর্মকর্তা হাসান আল তারিক জানান, উদ্ধার করা বাঘ শাবকটির বয়স ১৫ দিন হতে পারে। এ প্রজাতি বাচ্ছা দেওয়ার ১৫দিন পর মা বাঘ বাচ্চাদের নিয়ে শিকার ধরার কৌশল শেখাতে বের হয়। এসময় বাচ্চাটি গর্তে পরে থাকতে পারে। বাচ্চার বয়স একমাস পার হলে সে মায়ের দুধ খাওয়া ছেড়ে দেয়। যেখান থেকে বাচ্চাটি পাওয়া গেছে সেখানের জঙ্গলেই মা বাঘসহ অন্যান্য বাচ্চাদের অবস্থান রয়েছে এমন সম্ভাবনাই বেশি। আর ছোট বাচ্চাটিকে বাঁচাতে হলে মায়ের দুধ অপরিহার্য তাই বাচ্চাটি উদ্ধারের পর উপজেলা নির্বাহী কর্মকর্তার পরামর্শে সেখানের পাশের জঙ্গলে অবমুক্ত করা হয়েছে।

দীঘিনালা পরিবেশ সুরক্ষা আন্দোনলের সভাপতি জাকির হোসেন জানান, বনাঞ্চল উজাড় এবং পাহাড়ে আগুনের কারণে বাঘ লোকালয়ের ছোট্ট জঙ্গলকেই  নিরাপদ ভেবে আশ্রয় নিয়ে থাকতে পারে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *