দীঘিনালায় প্রণোদনা কর্মসূচির আওতায় কৃষকদের মাঝে বীজ, সার ও মাড়াইযন্ত্র বিতরণ


দীঘিনালা প্রতিনিধি:

দীঘিনালায় কৃষকদের মাঝে ও প্রণোদনা কর্মসূচির আওতায় বীজ, সার ও ভর্তুকিমূল্যে মাড়াইযন্ত্র বিতরণকালে, প্রধান অতিথির বক্তব্যে উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা বলেন, দীঘিনালায় তামাকের বিকল্প হিসেবে ভূট্টা চাষ করা যায়।

ভূট্টা একটি খুব লাভজনক কৃষিজ পণ্য। এর রোগবালাই অনেকটা কম। ভূট্টা দিয়ে আটা, ময়দা তৈরি করা ছাড়াও মাছের খাবার, গবাদিপশু এবং হাস-মুরগির খাবার তৈরিতে ব্যাপক চাহিদা রয়েছে। বাজার দরও অনেক বেশি। তাই সকলকে তামাক চাষ ছেড়ে ভূট্টা চাষ করা প্রয়োজন।

বৃহস্পতিবার (৯ নভেম্বর)দীঘিনালা উপজেলায় কৃষি সম্প্রসারণ কার্যালয়ে অনুষ্ঠিত আলোচনা সভায় উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. শেখ শহিদুল ইসলামের সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, খাগড়াছড়ি জেলা পরিষদ চেয়ারম্যান শতরুপা চাকমা, উপজেলা ভাইস চেয়ারম্যান সুসময় চাকমা, দীঘিনালা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম রাজু, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এর আবাসিক প্রকৌশলী অশোক কুমার দাশ এবং উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এমএম শাহ নেয়াজ প্রমুখ।

পরে ১শত চারজন কৃষকের মাঝে ভুট্টা বীজ, বিটি বেগুন বীজ, ডিএপি সার ২০কেজি, এমওপি সার ১০ কেজি হারে বিতরণ করা হয়।

এছাড়া উপজেলার কাটারুং এলাকার সানন্ত বিকাশ চাকমা, নুনছড়ি এলাকার রতন চাকমা ও কামাকোছড়া এলাকার চন্দ্র শেখর চাকমার মাঝে ভর্তুকি মূল্যে ৫০ হাজার টাকা নির্ধারণ করে ৩টি মাড়াইযন্ত্র (পাওয়ার থ্রেসার মেশিন) বিতরণ করা হয়।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *