parbattanews bangladesh

দীঘিনালায় গ্রামবাসীর উদ্যোগে ‘ক্ষেত্রপুর নিম্ন-মাধ্যমিক বিদ্যালয়’ প্রতিষ্ঠা

bdr

দীঘিনালা প্রতিনিধি:

দীঘিনালা উপজেলার চৌদ্দটি গ্রামে মাধ্যমিক বিদ্যালয় নেই। এসব গ্রামের শিক্ষার্থীরা প্রাথমিক শিক্ষা সমাপণী পাঠ শেষ করার পর ১৫ কিলোমিটার দূর উপজেলা সদরের দীঘিনালা সরকারি উচ্চ বিদ্যালয় অথবা ১৬ কিলোমিটার দূর রাঙ্গামাটি জেলার বাঘাইছড়ি উপজেলার উচ্চ বিদ্যালয়ে গিয়ে পড়াশুনা করতে হচ্ছে। অথবা উচ্চ বিদ্যালয় দূর হওয়ার কারণে এলাকার অনেক শিক্ষার্থীর সমাপনীর পরই শিক্ষা জীবন শেষ করতে হচ্ছে। কথাগুলো জানালেন, বিদ্যালয় উদ্যোক্তা স্বপন বিকাশ চাকমা।

তিনি আরো জানান, এসব গ্রামের ছেলেমেয়েরা যাতে পড়াশুনা চালিয়ে যেতে পারে, তাদের জন্য বিদ্যালয় বিহীন ১৩ গ্রামের মধ্যবর্তী স্থানে আমতলা পাড়ায় নির্মাণ করা হয়, “ক্ষেত্রপুর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়”।

জানাযায়, উপজেলার ক্ষেত্রপুর, নেত্রজয় কার্বারী পাড়া, অনেন্দপাড়া, বাজেইপাতাছড়া, বটতলা, পূর্বক্ষেত্রপুর, প্রদীপকার্বারী পাড়া, পশ্চিম ক্ষেত্রপুর, প্রশিক্ষণ টিলা’সহ উপজেলার নয়টি গ্রাম। অন্যদিকে পাশাপাশি রয়েছে বাঘাইছড়ি উপজেলার জুম্মবি পাড়া, মারিশ্যাপাড়া, নোয়াপাড়া, বেতাগীছড়া এবং রাণ্যেবন ছড়া পাঁচ(০৫)গ্রামসহ মোট চৌদ্দ গ্রাম।

অন্যদিকে এসব গ্রামে  ক্ষেত্রপুর সরকারি প্রাথমিক বিদ্যালয়, বটতলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, প্রদীপ কার্বারীপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, অনেন্দপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, নেত্রজয় সরকারি প্রাথমিক বিদ্যালয়, প্রশিক্ষণটিলা সরকারি প্রাথমিক বিদ্যালয়, মারিশ্যাছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, বেতাগীছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়, রাণ্যেবনছড়া সরকারি প্রাথমিক বিদ্যালয় নয়টি প্রাথমিক বিদ্যালয় রয়েছে।

বিদ্যালয়বিহীন এসব গ্রামের প্রাথমিক শিক্ষা সমাপণীর পরবর্তী শিক্ষালাভের জন্য এলাকাবাসীর উদ্যোগে চলতি বছরের ২৭ এপ্রিল থেকে কাজ করে বাঁশ-কাঠের চার কক্ষ বিশিষ্ট বিদ্যালয় তৈরি করা হয়েছে। পরে বিদ্যালয়ের নামকরণ করা হয়, ‘ক্ষেত্রপুর নিম্ন মাধ্যমিক বিদ্যালয়”। আগামী ২০১৮ শিক্ষাবর্ষ থেকে ৬ষ্ঠ শ্রেনির শিক্ষার্থী ভর্তি করা হবে।

গত সোমবার দুপুরে খাগড়াছড়ি থেকে নির্বাচিত সাংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বিদ্যালয় উদ্বোধন করেন।

এসময় এক অভিভাবক সমাবেশে বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি পরুণাময় চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, চট্টগ্রাম শিক্ষা বোর্ড এর বিদ্যালয় পরিদর্শক মো. নাজিমুল ইসলাম, উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা, দীঘিনালা প্রেসক্লাবের সভাপতি জাহাঙ্গীর আলম রাজু, ৩নং কবাখালী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. জাহাঙ্গীর হোসেন, দীঘিনালা মডেল উচ্চ বিদ্যালয়ের প্রাক্তণ প্রধান শিক্ষক রঞ্জণ কুমার চাকমা, খাগড়াছড়ি জেলা পরিষদের সাবেক সদস্য বিবেকান্দ চাকমা প্রমুখ।