দীঘিনালায় কীটনাশকমুক্ত সবজি উৎপাদনে কৃষক-কৃষাণীদের প্রশিক্ষণ


দীঘিনালা প্রতিনিধি:

দীঘিনালা উপজেলার বানছড়া এলাকায় শেষ হয়েছে চৌদ্দ সপ্তাহব্যাপী ‘সবজি ফসলে সমন্বিত বালাই ব্যবস্থাপণা’ বিষয়ক প্রশিক্ষণ।

বৃহস্পতিবার প্রশিক্ষণের সমাপণী দিনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত  থেকে অংশ নেয়া কৃষক-কৃষাণীদের মাঝে সনদ ও সম্মানী তুলে দেন, উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা।

এসময় উপজেলা কৃষি সম্প্রসারণ কর্মকর্তা এমএম শাহনেয়াজের সভাপতিত্বে আরো বক্তব্য রাখেন, উপ-সহকারী কৃষি কর্মকর্তা মো. হুমায়ুন কবির, অতুল বিহারী চাকমা প্রমুখ।

প্রশিক্ষণে সনদ ও সম্মানী পাওয়া কয়েকজন কৃষক-কৃষাণী  সুদিপ্তা চাকমা (৪০), কুয়াশা চাকমা(৪৩),রিপন চাকমা (৩৫), রিটেন চাকমা(৫০) জানান, আমরা বিষমুক্ত বেগুন চাষের উপর প্রশিক্ষণ নিয়েছি। আগে বেগুনের ক্ষেতে কোন প্রকার পোকার আক্রমণ হলেই সাথে সাথে বিষ প্রয়োগ করে দমন করেছি এবং এ বেগুনই আবার সবজি হিসেবে রান্না করেছি। কিন্তু চৌদ্দ দিন প্রশিক্ষণ শেষে বিষমুক্ত সবজি উৎপাদনের কলা-কৌশল হাতে কলমে জানতে পেরেছি। এখন বাড়িতে বিষমুক্ত সবজি উৎপাদন করতে পারবো।

এব্যাপারে উপজেলা সম্প্রসারণ কর্মকর্তা এমএম শাহনেয়াজ জানান, গত ১৯মার্চ থেকে শুরু হওয়া প্রশিক্ষণে সবজি বেগুনের চারা রোপন থেকে শুরু করে সবজি উৎপাদন পর্যন্ত বিভিন্ন রোগ বালাই নিয়ে হাতে-কলমে প্রশিক্ষণ দিয়েছি। রোগবালাই থেকে কীটনাশক ব্যবহার ছাড়াই প্রতিকারের উপায়গুলো নিয়েও হাতেকলমে প্রশিক্ষণ দিয়েছি। এখন কৃষক-কৃষাণীরা বাড়িতে কীটনাশক ব্যবহার ছাড়াই বিষমুক্ত সবজি উৎপাদন করতে পারবে।

প্রশিক্ষণ শেষে ২৫ কৃষক-কৃষাণীর হাতে সম্মানী ও সনদপত্র বিতরণ করা হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *