দীঘিনালায় আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উদযাপন


দীঘিনালা প্রতিনিধি:

দীঘিনালা উপজেলা পরিষদ চেয়ারম্যান নব কমল চাকমা বলেছেন, ‘পার্বত্য চট্টগ্রামের আদিবাসীরা জীবিকার তাগিদে জুম পুড়িয়ে থাকেন। পরবর্তীতে সেখানে তারা বিভিন্ন ফসলাদি উৎপাদন করেন। কিন্তু এভাবে আগুন দিয়ে পুড়িয়ে জুম পরিষ্কার করার কারণে বিভিন্ন রকম পোকামাকড়সহ কীটপতঙ্গ ধ্বংস হয়ে যাচ্ছে। প্রতি বছর প্রায় ২৭ হাজার প্রজাতি পৃথিবী থেকে বিলুপ্ত হয়ে যাচ্ছে। এভাবে চলতে থাকলে আগামী ২০৫০ সনে সমগ্র প্রাণীর এক চতুর্থাংশ বিলুপ্ত হয়ে যাবে।

জীববৈচিত্র্যের জন্যেই পৃথিবী আজ এত সুন্দর, এত উপভোগ্য। জীববৈচিত্র্য বাস্তুতন্ত্রের ভারসাম্য বজায় রাখতে ভূমিকা রাখে, এমন প্রজাতির পোকামাকড়, কীটপতঙ্গ গাছপালা রক্ষা করতে হবে।

মঙ্গলবার (২২ মে) বাবুছড়া ইউনিয়ন পরিষদে ইউএনডিপি এবং সিএইচটি সহযোগীতায় জাবারাং কল্যাণ সমিতির আয়োজনে অনুষ্ঠিত আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবসের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আলোচনা সভায় বাবুছড়া ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান সন্তুষ জীবন চাকমার সভাপতিত্বে বিশেষ অতিথির বক্তব্য রাখেন, জাবারাং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, এসআইডি-সিএইচটি-ইউএনডিপির প্রতিনিধি উশিংমং চৌধুরী, দজরপাড়া গ্রামের আপন চাকমা, যুব লক্ষণ চাকমা প্রমূখ।

এর আগে আন্তর্জাতিক জীববৈচিত্র্য দিবস উপলক্ষ্যে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালিটি বাবুছড়া বাজার প্রদক্ষিণ করে আলোচনা সভায় গিয়ে শেষ হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *