parbattanews bangladesh

দীঘিনালায় অজগর সাপ আটক: সংরক্ষিত বনে অবমুক্ত

দীঘিনালা প্রতিনিধি:

দীঘিনালা উপজেলায় একটি অজগর সাপ আটক করা হয়েছে। শুক্রবার সকালে উপজেলার মেরুং ইউনিয়নের হাজাছড়া এলাকার রমিজ খানের বসতবাড়ি থেকে সাপটি আটক করা হয়। পরে বিকালে বনবিভাগের সহায়তায় নয়মাইল সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়।

বনবিভাগ ও এলাকাবাসী সূত্রে জানাযায়,  হাজাছড়া গ্রামের রমিজ খানের বসতবাড়িতে, গত তিন দিন যাবৎ খামারের হাঁস খেয়ে ফেলছে। এতে একটি একটি করে হাঁস কমে যাচ্ছে। পরে তার সন্দেহ হওয়ায় বাড়ির চারপাশে জাল দিয়ে ঘিরে দেয়া হয়। শুক্রবার রাতে আবারও হাঁস খেতে আসার পথে জালে আটকা পড়ে। অজগরটির বয়স তিন থেকে চার মাস। আট ফুট লম্বা সাপটির ওজন প্রায় ১০ কেজি।

এদিকে আটক অজগর সাপটি উপজেলার মেরুং বাজারে আনা হলে উৎসুক জনতা দেখতে ভীড় জমান। বাড়ির মালিক রমিজ খান জানান, খামারের হাঁস কমতে থাকায় সন্দেহ হয়। পরে খামারের চার পাশে জাল দিয়ে ঘেরা দেয়ার পরে অজগরটি আটকা পড়ে।

মেরুং পুলিশ ফারির ইনচার্জ মো. বাছেদ মিয়া জানান, আটক অজগর সাপটি সংরক্ষিত বনে অবমুক্ত করার জন্যে বনবিভাগের নিকট হস্তান্তর করা হয়েছে।

এব্যাপারে দীঘিনালা উপজেলা পরিবেশ সুরক্ষা আন্দোলনের সভাপতি পলাশ বড়ুয়া জানান, বন উজার এবং পাহাড়ে আগুন দেয়ার ফলে বন্যপ্রাণীরা আবাসস্থল হারিয়ে লোকালয়ে প্রবেশ করছে। তাই বন্যপ্রাণী রক্ষার্থে সবাইকে এগিয়ে আসতে হবে।

এব্যাপারে দীঘিনালা উপজেলার হাজাছড়া রেঞ্জের সদর বিট কর্মকর্তা জাহিদুল ইসলাম জানান,  আটক অজগর সাপটি বিকালে উপজেলার নয়মাইল সংরক্ষিত বনে অবমুক্ত করা হয়েছে।