থানচিতে হালনাগাদ ভোটার ৩২১ থেকে বাদ ৩৭ জন, সীমান্তে তিন শতাধিক ভোটার হওয়া থেকে বঞ্চিত  


 

থানচি প্রতিনিধি:

বান্দরবানে থানচি’র মায়ানমার বাংলাদেশ সীমান্তে দুর্গম পাহাড়ে বসবাসরত প্রায় তিন শতাধিক ক্ষুদ্র-নৃগোষ্ঠী এখনও ভোটার হতে পারেনি বলে দাবি জনপ্রতিনিধিদের। তথ্য সংগ্রহকারীরা দুর্গমতার কারণে বর্ষা মৌসুমে পায়ে হেঁটে যাতায়াত করা অতি কষ্টসাধ্য বলে সেই অঞ্চলে পৌঁছাতে পারেনা বলে অভিযোগ করেন।

এদিকে জন্মনিবন্ধন ও জাতীয়তা সনদ পত্র (সাটিফিকেট) না পাওয়ায ভোটার হওয়ার যোগ্যতা না থাকায় তথ্য সংগ্রহকারীদের পক্ষে তাদের তালিকা প্রনয়ন করা সম্ভব হয়নি বলে দাবী সংশ্লিষ্ট নির্বাচন অফিসার ও উপজেলা প্রশাসন ।

সুষ্ঠু, সুন্দর, নির্ভুল ও সুচারুরুপে ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ কার্যক্রমে বিষয়ে উপজেলা সমন্বয় কমিটি এক সভা বুধবার সকাল ১০টা থানচি সদর ইউনিয়ন পরিষদ সভা কক্ষে অনুষ্ঠিত হয়।

সভায় সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাহাঙ্গির আলম, প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা ভাইস চেয়ারম্যান বকুলি মারমা, নির্বাচন অফিসার মোহাম্মদ আবদুল শুকুর, অফিসার ইন্চার্জ মোহাম্মদ সাহেদুল (ভারপ্রাপ্ত), উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক নূর মোহাম্মদ, প্রেসক্লাবের সভাপতি মংবোওয়াংচিং মারমা, ইউপি চেয়ারম্যান মাংসার ম্রো, মুইশৈথুই মারমা, জিয়াঅং মারমা, আইনশৃঙ্খলা বাহিনীর প্রতিনিধি ছাড়াও গোয়েন্দাসংস্থা প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

সভায় উপজেলা নির্বাচন অফিসার আবদুর শুকুর সভাকে জানান, হালনাগাদ ভোটার তালিকা সংগৃহীত তথ্যনুসারে উপজেলা ৪টি ইউনিয়নের ৩২১ জন ভোটার নতুনভাবে তালিকা অর্ন্তভূক্ত হয়েছে।  আবেদন ফরম যাচাই বাচাই করে ৩৭ জন বাদ পড়েছে । উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ জাহাঙ্গির আলম সীমান্তে বসবাসরত ক্ষুদ্র-নৃগোষ্ঠী এবং বাংলাদেশের স্থায়ী বাসিন্দা হলে তাহাদের জন্মনিবন্ধন ও জাতীয়তা সনদ দিয়ে সহয়তা প্রদানের জনপ্রতিনিধিদের প্রতি আহবান জানান। আগামী ১ হতে ১৫ জানুয়ারী ভোটার তালিকায় নাম অর্ন্তভুক্ত করতে নাগরিকদের প্রতি সহায়তা দেয়ার আহ্বান জানান ইউএনও।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *