তবে কি আজ ব্রাজিলের বিদায়!


পার্বত্যনিউজ ডেস্ক:

চলতি বিশ্বকাপ আসরের গ্রুপ পর্ব এবং শেষ ষোল থেকে ইতোমধ্যেই একে একে বিদায় নিয়েছে গতবারের চ্যাম্পিয়ন জার্মানিসহ ফেভারিটের তালিকায় থাকা আর্জেন্টিনা, পর্তুগাল ও স্পেন।

অঘটন আর বড় দলগুলোর এই পতনের মধ্যেও মাঝারি মানের দলগুলো বেশ ভালো করে যাচ্ছে, এটা বলাই বাহুল্য। রাশিয়ার আসরে এমনই একটি দল মেক্সিকো। যে দলটি জার্মান শক্তিকে পরাভূত করে আজ (২ জুলাই) কোয়ার্টারে যাওয়ার লড়াইয়ে আরেক ফুটবল পরাশক্তি ব্রাজিলের মুখোমুখি হচ্ছে।

এখন প্রশ্ন জাগছে, তবে কি আজ অন্য ফেভারিটদের মত ব্রাজিলেরও বিদায়ের দিন? এর উত্তর পেতে হলে সবাইকে সেই মুহুর্ত পর্যন্ত অপেক্ষা করতেই হচ্ছে।

জেনে রাখা ভালো, চলতি রাশিয়া বিশ্বকাপে মেক্সিকো একটি সুসংগঠিত দুর্বার দল। তারা এখন উত্তেজনার মধ্যে আছে। দলটিতে গিয়ের্মো ওচোয়ার মতো একজন গোলকিপার আছেন। কাজেই তারা সহজে ভেঙে পড়ার মতো দল না।

জার্মানির বিরুদ্ধে তারা যা করেছে, তাও ভুলে যাওয়ার কথা না। তাদের আক্রমণভাগ বেশ ভালো। হার্নান্দেজ ও লোজানোর মতো খেলোয়াড় তাদের রয়েছে।

কাজেই ব্রাজিলকে অবশ্যই নিজের প্রতি সুবিচার করতে হবে। কাসিমিরো দলটির একজন গুরুত্বপূর্ণ মিডফিল্ডার। তার একটু ভুলে বড় অঘটন ঘটতে পারে। নেইমার ও কৌতিনহোকে নিয়েও একই ঘটনা ঘটতে পারে।

যাই হোক, ব্রিটেনের ডেইলি টেলিগ্রাফের ভবিষ্যদ্বাণী হচ্ছে- ব্রাজিলের বিপক্ষে এক গোলে জিতবে মেক্সিকো।

কিন্তু লিভারপুলের হয়ে খেলা সাবেক ফুটবল তারকা মার্ক লওরেনসনের ভাষ্য হচ্ছে, ব্রাজিল দুই গোলে এগিয়ে যাবে।

বিবিসি স্পোর্টসকে তিনি বলেন, আমি মনে করছি না, মেক্সিকোর বিপক্ষে খেলা ব্রাজিল খুব একটা উপভোগ করবে। এটা সত্যি, মেক্সিকোর সঙ্গে তাদের একটা ভালো রেকর্ড রয়েছে।

শেষ ছয় বারের মুখোমুখিতে মেক্সিকোকে চারবার হারিয়েছে ব্রাজিল। কিন্তু ১৯৯৯ সাল থেকে ১৫টি খেলায় মেক্সিকো ৭টিতে জয় পেয়েছে, তিনটিতে ড্র করেছে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, খেলা টাইব্রেকার পর্যন্ত গড়ালে ব্রাজিল জিতে যাবে। কারণ মেক্সিকোর চেয়ে টাইব্রেকারে মুখোমুখি হওয়ার অভিজ্ঞতা ব্রাজিলেরই বেশি।

বিশ্বকাপে এ পর্যন্ত চারবার টাইব্রেকার পেয়েছে ব্রাজিল। এর মধ্যে ১৯৮৬’র মেক্সিকো বিশ্বকাপে কোয়ার্টার ফাইনালে ফ্রান্সের কাছে একবারই হেরেছিল দেশটি।

বিপরীতে মেক্সিকোর টাইব্রেকারের অভিজ্ঞতা খুব বেশি নেই। বিশ্বকাপে দুবার টাইব্রেকার পেয়েছে তারা। দুবারই হারতে হয়েছে তাদের।

অভিজ্ঞতায় পিছিয়ে থাকলেও মেক্সিকো যে ব্রাজিলকে বিদায় করতে মুখিয়ে আছে, তা আর বলার অপেক্ষা রাখে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *