ঢাকায় পোপের সঙ্গে দেখা করবেন ১৫ রোহিঙ্গা


পার্বত্যনিউজ ডেস্ক:

মিয়ানমারের রাখাইন রাজ্য থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্যে ১৫জন রোহিঙ্গা ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপের সঙ্গে দেখা করবেন। বৃহস্পতিবার (৩০ নভেম্বর) পোপ ফ্রান্সিস ঢাকায় আসার পর তার সঙ্গে দেখা করবেন তারা। এজন্য সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে।

উখিয়ার বালুখালী-১নম্বর রোহিঙ্গা ক্যাম্পের সর্দার ফয়েজ আহমদ মাঝি জানান, আন্তর্জাতিক অভিবাসন সংস্থার (আইওএম) লোকজন বালুখালী ক্যাম্প থেকে ১৫জন রোহিঙ্গাকে বাছাই করেছেন। তারা বৃহস্পতিবার ঢাকার পথে রওয়ানা দেবেন। ঢাকায় পৌঁছে ধর্মীয় গুরু পোপ ফ্রান্সিসের সঙ্গে দেখা করবেন।

উখিয়ার বালুখালী পুরাতন রোহিঙ্গা ক্যাম্পের সর্দার লালু মাঝি জানান, ২০১৬ সালের অক্টোবর ও চলতি বছরে মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের মধ্য থেকে ১৫জন রোহিঙ্গাতে বাছাই করা হয়েছে। এর মধ্যে পুরুষের পাশাপাশি নারী ও শিশুও রয়েছে। যারা একটু সুন্দর করে কথা বলতে পারবেন, মূলত তাদেরকেই বাছাই করা হয়েছে।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার মো. আফরুজুল হক টুটুল জানান,  বৃহস্পতিবার ক্যাথলিক খ্রিস্টান সম্প্রদায়ের প্রধান ধর্মগুরু পোপ ফ্রান্সিস বাংলাদেশে সফরে আসার কথা রয়েছে। তাই ঊর্ধ্বতন কর্তৃপক্ষের সিদ্ধান্তে ১৫জন রোহিঙ্গাকে ‘আইওএম’ ঢাকায় নিয়ে যাবে।

সোমবার (২৭ নভেম্বর) ইতালির রাজধানী রোমের ক্যাথলিক সদর দফতর ভ্যাটিকান থেকে পোপ ফ্রান্সিসের ইয়াংগুন এবং ঢাকা সফরের ঘোষণা দেওয়া হয়।

১৯৮৬ সালে সাবেক পোপ দ্বিতীয় জন পলের পর দ্বিতীয় পোপ হিসেবে তিনি বাংলাদেশে আসছেন।

সূত্র: বাংলা ট্রিবিউন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *