টেলিমেডিসিন সেবায় কাপ্তাই উপজেলার মানুষ পাচ্ছে উন্নত চিকিৎসা


কাপ্তাই প্রতিনিধি:

রাঙ্গামাটি জেলার ১০টি উপজেলার মধ্যে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স এর সেবার মান আরও এক ধাপ এগিয়ে গেল। জেলার ১০টি উপজেলার মধ্যে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে প্রথম বারের মত রোগীদের সকল স্বাস্থ্য বিষয়ক সমস্যা নিরুপন করার জন্য এবং কনসাল্টেন্ট  চিকিৎসকদের সেবা নেওয়ার জন্য ‘টেলিমেডিসিন সেবা’  বাংলাদেশ সরকার কর্তৃক স্থাপন করায় সাধারণ রোগীদের সেবা নেওয়ার দিক দিয়ে আরো এক ধাপ এগিয়ে গেল।

১৬ মে ২০১৬ তারিখ মডেল স্বাস্থ্য সেবা চিকিৎসা কেন্দ্র হিসাবে কাপ্তাই উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে এ টেলিমেডিসিন সেবাটি চালুকরা হয়। কাপ্তাই উপজেলা স্বাস্ব্য ও প.প কর্মকর্তা ডা. নীতিশ চাকমা বলেন, জেলার ১০টি উপজেলার মধ্যে এটি প্রথম এখানে স্থাপন করা হয়েছে। অন্য কোন উপজেলায় এ সেবা নেই।

যে সকল দুর্গম এলাকা হতে অসহায় রোগী বড় কোন ডাক্তারের সেবা নিতে অর্থ, সময়, দূরত্ব এর জন্য যেতে পারে না বা করতে পারেনা তারা যে কেউ বিনামূল্যে সপ্তাহে শুক্রবার ব্যতীত ছয়দিন সকাল সাড়ে আটটা হতে দুপুর আড়াই টা পর্যন্ত বিশেষজ্ঞ ডাক্তারের টেলিকনফারেন্স এর মাধ্যমে এ সেবা নিতে পারে।

তিনি বলেন, যে কোন জেলা ও উপজেলার রোগী তার বিভিন্ন রোগের সমস্যা নিয়ে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবা নিতে পারে। তিনি আরো বলেন, অনেকেই জানেন না এ টেলিমেডিসিন সেবা কি?  কি কাজে লাগে বা কতটুকু সমস্যা সমাধান হবে। যাদের এ ব্যাপারে কোন ধারনা নেই তারা স্বাস্থ্যকেন্দ্রে আসুন বিনামূল্যে সেবা নিন ভাল থাকুন।

স্বাস্থ্য ও প.প. কর্মকর্তা আরো বলেন, প্রতি সপ্তাহে ১২/১৬জনের মত রোগী এ সেবা নিচ্ছেন। এবং অনেকে ভাল সেবা পেয়ে এ হাসপাতালকে ধন্যবাদ জ্ঞাপন করছে। তিনি জেলা তথা বিভিন্ন উপজেলার রোগীদের বিনামূল্য কনসাল্টেন্ট ডাক্তারের পরামর্শ এখানে সেবা নেওয়ার জন্য আহ্বান জানান।

টেলিমেডিসিন টেকনিশিয়ান মো. সোহেব বলেন, ভিডিও কনফারেন্স’র মাধমে বিভিন্ন ধরনের রোগীর কথোপকথনের মাধ্যমে অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবা প্রদান করা হয়ে থাকে। তবে তিনি ঘন ঘন বিদ্যুৎ চলে যাওয়ার ফলে এ টেলিমেডিসিন সেবা অনেক সময় সমস্যা হয় বলেও জানান তিনি। বিদ্যুৎ সঠিক ভাবে থাকলে নিয়মিত সেবা প্রদান করা যাবে বলেও উল্লেখ করেন। এটি দেশ তথা রাঙ্গামাটি জেলার ১০টি উপজেলার চিকিৎসা সেবার আরো একটি মাইল ফলক বলে মনে করেন। তিনি সকলকে এ সেবা নেওয়ার জন্য কাপ্তাই উপজেলা স্বাস্থ্যকেন্দ্রে আসার আহ্বান জানান।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *