টেকনাফে সমাপনী পরীক্ষায় ছেলেদের চেয়ে ৩০১ জন মেয়ে পরিক্ষার্থী বেশী


প্রাথমিক সমাপনী পরীক্ষা

টেকনাফ প্রতিনিধি:

সারা দেশের ন্যায় টেকনাফে ২০ নভেম্বর রবিবার থেকে শুরু হবে পাবলিক পরিক্ষার সর্ববৃহৎ আসর পিএসসি ও ইবতেদায়ি পরীক্ষা। ক্ষুদে পরিক্ষার্থীদের অংশগ্রহণে পাবলিক পরিক্ষার সর্ববৃহৎ আসর শিক্ষা জীবনের প্রথম সার্টিফিকেট পরিক্ষা প্রাথমিক শিক্ষা সমাপনী (পিএসসি) এবং ইবতেদায়ী শিক্ষা সমাপনী (ইএসসি)  এবারে টেকনাফ উপজেলায় ১১টি কেন্দ্রে মোট ১৩৩টি প্রতিষ্ঠানের ৫ হাজার ৩৩৮ জন পরীক্ষার্থী অংশ নেবে। তম্মধ্যে ১০৩টি স্কুলের (কেজি, সরকারী-বেসরকারী স্কুলসহ) ১ হাজার ৮৩৭ জন বালক, ২ হাজার ১৩৮ জন বালিকা, মোট ৩ হাজার ৯৭৫ জন।

এতে মুসলিম ৫ হাজার ১৭৬জন, হিন্দু ৯৩ জন, বৌদ্ধ ৬৯ জন, খ্রিস্টান নেই। তাছাড়া ১০জন প্রতিবন্ধী পরিক্ষার্থী রয়েছে। স্কুলে ছেলের চেয়ে ৩০১ জন মেয়ে পরিক্ষার্থী বেশী। স্কুলের মধ্যে রয়েছে ৩৩টি সরকারী, ২৫টি নতুন জাতীয়করণ, ১৮টি কেজি, ১৭টি ব্রাক, ৫টি নন রেজিঃ, ৫টি, এনজিও ১টি, মডেল ১টি, কমিউনিটি ১টি, উচ্চ বিদ্যালয় সংযুক্ত ১টি, দেড় হাজার স্কুল ১টি। ৩০টি মাদ্রাসার ৫৪৯ জন বালক এবং ৮১৪ জন বালিকা মোট ১ হাজার ৩৬৩ জন। মাদ্রাসা সমুহে ছেলের চেয়ে ২৮৫ জন মেয়ে পরিক্ষার্থী বেশী। মোট পরীক্ষার্থীদের মধ্যে (স্কুল ও মাদ্রাসা) ২ হাজার ৩৮৬ জন ছাত্র এবং ২ হাজার ৯৫২ জন ছাত্রী। এবারে মোট পরীক্ষার্থীদের মধ্যে বালকের চেয়ে ৫৮৬ জন বালিকা বেশি। আনন্দ স্কুল না থাকায় গত বছরের চেয়ে এ বছর অংশগ্রহনকারী শিক্ষা প্রতিষ্ঠান ও পরিক্ষার্থীর সংখ্যা কমেছে। টেকনাফ উপজেলায় মোট ১১টি কেন্দ্রে ১১ জন ভারপ্রাপ্ত কর্মকর্তা, ১১ জন কেন্দ্র সচিব, ১১ জন হল সুপার, ১১ জন সহকারী হল সুপার, ২০৫ জন ইনভিজিলেটর নিয়োগ ইতিমধ্যেই চুড়ান্ত করা হয়েছে।

টেকনাফ উপজেলা শিক্ষা অফিসার (ভারপ্রাপ্ত) আশীষ বোস জানান, পরিক্ষা সুষ্ঠ ও সুন্দরভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ইতিমধ্যেই যাবতীয় প্রস্ততি সম্পন্ন করা হয়েছে। প্রতিটি কেন্দ্রের সচিবদের অনুকুলে উত্তরপত্রসহ আনুষাঙ্গিক প্রয়োজনীয় কাগজপত্র পৌঁছানো এবং বুঝিয়ে দেয়া হয়েছে। জিনজিরা কেন্দ্রের প্রশ্নপত্র সেন্টমার্টিনদ্বীপ পুলিশ ফাঁড়ির লকারে, হোয়াইক্যং কেন্দ্রের প্রশ্নপত্র হোয়াইক্যং পুলিশ ফাঁড়ির লকারে এবং শামলাপুর কেন্দ্রের প্রশ্নপত্র শামলাপুর পুলিশ ফাঁড়ির লকারে রাখা হয়েছে। অবশিষ্ট ৮টি কেন্দ্রের প্রশ্নপত্র টেকনাফ মডেল থানার লকারে থাকবে। প্রতিদিন পরিক্ষা শুরু হওয়ার আগে যথানিয়মে কেন্দ্রের ভারপ্রাপ্ত কর্মকর্তাগণ পুলিশ প্রহরায় প্রশ্নপত্র পরিক্ষা কেন্দ্রে পৌঁছানো নিশ্চিত করবেন। টুল-টেবিল ছাড়া অন্য কোন সমস্যা আপাতত নেই বলেও জানান তিনি।

পিএসসিতে ২০ নভেম্বর রবিবার ইংরেজী, ২১ নভেম্বর সোমবার বাংলা, ২২ নভেম্বর মঙ্গলবার বাংলাদেশ ও বিশ্ব পরিচয়, ২৩ নভেম্বর বুধবার প্রাথমিক বিজ্ঞান, ২৪ নভেম্বর বৃহষ্পতিবার ধর্ম ও নৈতিক শিক্ষা, ২৭ নভেম্বর রবিবার গণিত।

ইএসসিতে ২০ নভেম্বর রবিবার ইংরেজী, ২১ নভেম্বর সোমবার বাংলা, ২২ নভেম্বর মঙ্গলবার বাংলাদেশ ও বিশ্ব পরিচয় এবং বিজ্ঞান, ২৩ নভেম্বর বুধবার আরবী, ২৪ নভেম্বর বৃহষ্পতিবার কুরআন ও তাজবীদ এবং আকাইদ ও ফিকাহ, ২৭ নভেম্বর রবিবার গণিত পরীক্ষা অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *