টেকনাফে উন্নয়ন মেলায় আইসিটিসহ অনেক দপ্তরের ‘স্টল’ নেই


untitled-2-copy

টেকনাফ প্রতিনিধি:

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রর্ত্যাবর্তন উপলক্ষে সরকার ঘোষিত ‘উন্নয়নের গণতন্ত্র-শেখ হাসিনার মুলমন্ত্র’ প্রতিপাদ্য নিয়ে টেকনাফে তিন দিনব্যাপী উন্নয়ন মেলা শুরু হয়েছে। টেকনাফ উপজেলা প্রশাসন পরিষদ চত্বরে এ মেলার আয়োজন করেন। সোমবার সকাল ১১টায় টেকনাফ উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শুরু হয়ে প্রধান সড়ক প্রদক্ষিণ শেষ করে উপজেলা পরিষদ মিলনায়তনে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান মাওলানা রফিক উদ্দিন ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিউল আলমের নেতৃত্বে র‌্যালিতে জনপ্রতিনিধি, শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক-শিক্ষার্থী, সরকারী কর্মকর্তা-কর্মচারী, মিডিয়াকর্মী, রাজনৈতিক নেতৃবৃন্দ বিভিন্ন পেশাজীবী, গণ্যমান্য ব্যক্তিবর্গ অংশগ্রহণ করেন।

উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিউল আলম আলোচনা সভার সভাপতিত্ব করেন। বিশেষ অতিথির বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান মাওলানা রফিক উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান তাহেরা আক্তার মিলি, স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা অফিসার ডা. সুমন বড়ুয়া, টেকনাফ উপজেলা আওয়ামী লীগের সিনিয়র সহ-সভাপতি আলহাজ্ব জহির হোসেন এমএ।

আলোচনা সভা অনুষ্ঠানে সরকারী দপ্তর সমূহের কর্মকর্তাগণ বক্তব্য ও ভিডিও প্রজেক্টরের মাধ্যমে সরকারের উন্নয়ন কর্মকাণ্ড তুলে ধরা হয়। তাছাড়া স্টলের মাধ্যমেও সরকারের উন্নয়ন কর্মকাণ্ড এবং সেবা তুলে ধরার ব্যবস্থা করা হয়েছে। মেলা উপলক্ষ্যে দর্শক সমাগম ছিল চোখে পড়ার মতো। এতে আবার শিক্ষার্থী ও নারীদের আগ্রহ বেশী দেখা গেছে। সরকারী দপ্তর সমূহের কর্মকর্তা-কর্মচারীদের মাঝে উন্নয়ন মেলা নিয়ে ব্যাপক উৎসাহ-উদ্দীপনা পরিলক্ষিত হয়েছে। ভারপ্রাপ্ত উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মাওলানা রফিক উদ্দিন ও উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শফিউল আলম, সরকারী কর্মকর্তা ও জনপ্রতিনিধিগণ মেলার স্টল পরিদর্শন করেন।

স্টল গুলোর মধ্যে রয়েছে অর্থ মন্ত্রণালয়ের জাতীয় রাজস্ব বোর্ড, উপজেলা হিসাব রক্ষণ অফিস, প্রকল্প বাস্তবায়ন অফিস ও সিপিপি, বন বিভাগ, টেকনাফ পৌর সভা, হ্নীলা ইউনিয়ন পরিষদ, হোয়াইক্যং ইউনিয়ন পরিষদ, সাবরাং ইউনিয়ন পরিষদ, সেন্টমার্টিনদ্বীপ ইউনিয়ন পরিষদ, টেকনাফ সদর ইউনিয়ন পরিষদ, ডিজিটাল সেন্টার, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর, যুব উন্নয়ন অধিদপ্তর, পরিসংখ্যান বিভাগ, জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর, বাংলাদেশ ইন্সুরেন্স ফোরাম, আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক, বাংলাদেশ ইসলামী ব্যাংক, ইসলামিক ফাউন্ডেশন, আইসিটি কর্ণার, পল্লী বিদ্যুৎ সমিতি, উপজেলা শিক্ষা অফিস, মাধ্যমিক শিক্ষা অফিস, স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর (এলজিইডি), নারী উন্নয়ন ফোরাম, উপজেলা পরিষদ, ভূমি অফিস, উপজেলা নির্বাহী অফিস, উপজেলা নির্বাচন অফিস, উপজেলা কৃষি সম্প্রসারণ অফিস, সিনিয়র উপজেলা মৎস্য অফিস, উপজেলা প্রাণী সম্পদ অফিস, উপজেলা খাদ্য নিয়ন্ত্রক, উপজেলা পরিবার পরিকল্পনা, উপজেলা মহিলা বিষয়ক অধিদপ্তর, উপজেলা সমাজ সেবা অধিদপ্তর, উপজেলা সমবায়, উপজেলা পল্লী উন্নয়ন, একটি বাড়ি একটি খামার।

এবারের উন্নয়ন মেলায় এতগুলো স্টলের মধ্যে সাজানোর ক্ষেত্রে সকলের নজর কেড়েছে প্রকল্প বাস্তবায়ন অফিস, সিপিপি এবং টেকনাফ পৌরসভার স্টল। দপ্তর দু’টির কর্মকর্তা-কর্মচারীগণের আন্তরিকতায় তা সম্ভব হয়েছে বলেও জানা গেছে।

স্টল নেই ৫নং বাহারছড়া ইউনিয়ন পরিষদ, টেকনাফ ৫০ শয্যা হাসপাতাল, সাব-রেজিস্টার অফিস, কাজী অফিস, এনজিওদের স্টল দেখা যায় নি। তাছাড়া আনসার ভিডিপি উন্নয়ন ব্যাংক ও ইসলামী ব্যাংক ছাড়া অন্য কোন ব্যাংকের স্টল ছিলনা।

image_pdfimage_print

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *