টাইগারদের আফগান-চ্যালেঞ্জ শুরু আজ



পার্বত্যনিউজ ডেস্ক:
আফগানদের বিপক্ষে ভারতের দেরদুনে টাইগারদের টি-২০ চ্যালেঞ্জ শুরু হচ্ছে আজ রোববার (০৩ জুন)। চ্যালেঞ্জটা দুই কারণে। এক, দুই আফগান স্পিনার, আর দুই, আফগানদের র‍্যাংকিং।

দুই আফগান স্পিনার রশিদ খান ও মুজিবুর রহমানকে নিয়ে ভয় তো আগে থেকেই। আর টি-২০ র‌্যাংকিংয়ে বাংলাদেশের চেয়ে দুই ধাপ এগিয়ে থাকার কারণেও আফগানিস্তানকে নিয়ে বেশি করে ভাবা হচ্ছে।

এদিকে দলের সেরা বোলার মোস্তাফিজুর রহমানকে হারানোর ধাক্কা তো আছেই। পাল্টা, শুক্রবার তার সঙ্গে যোগ হল প্রস্তুতি ম্যাচে রশিদ ও মুজিবুরবিহীন দ্বিতীয় সারির আফগানিস্তানের কাছে সাকিবদের ৮ উইকেটের শোচনীয় হারের লজ্জা।

তিন ম্যাচের টি-২০ সিরিজ শুরুর আগেই যেন কোণঠাসা বাংলাদেশ! ভারতের দেরাদুনে আফগান ‘জুজু’ কাটাতে আজ (০৩ জুন) প্রথম ম্যাচে মাঠে নামবে সাকিবের দল। টি-২০ বিশ্বকাপ সামনে রেখে এই সিরিজ বাংলাদেশের জন্য এগিয়ে যাওয়ার সুযোগও বটে।

দেরাদুনের রাজীব গান্ধী আন্তর্জাতিক স্টেডিয়ামে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত সাড়ে ৮টায়।

টি-২০তে এর আগে একবারই দেখা হয়েছে দু’দলের। চার বছর আগে ঘরের মাটিতে বিশ্বকাপের সেই ম্যাচে আফগানিস্তানকে সহজে হারিয়েছিল বাংলাদেশ। কিন্তু দেরাদুনের আনকোরা মাঠের আনকোরা পিচে প্রস্তুতি ম্যাচের ফল দেখে মনে হচ্ছে, আফগানদের হেলায় হারানোর দিন শেষ!

১৬ বল বাকি থাকতে মাত্র দুই উইকেট হারিয়ে আফগানরা শুক্রবার রাতে বুক ফুলিয়ে জয় নিয়ে মাঠ ছেড়েছে। তবে প্রস্তুতি ম্যাচ আর মূল লড়াই যে এক নয়, সেটা ভেবেই আত্মবিশ্বাস রাখতে পারেন সাকিবরা।

শুক্রবার রাতেই ইংল্যান্ড থেকে সরাসরি দেরাদুনে দলের সঙ্গে যোগ দিয়েছেন তামিম ইকবাল। তিনি দলের জন্য সৌভাগ্যও বয়ে আনলেন কিনা সেটাও দেখার বিষয়।

এদিকে, আজকের ম্যাচ দিয়েই দেরাদুনের রাজীব গান্ধী স্টেডিয়ামের আন্তর্জাতিক অভিষেক হবে। ২৩ একর জমির ওপর প্রায় ২৪০ কোটি রুপি খরচ করে এই স্টেডিয়াম তৈরি হয়েছে দেড় বছর আগে, এতদিন ধরে বিষণ্ণ প্রতীক্ষায় কাটিয়েছে। সেই প্রতীক্ষার অবসান হতে চলেছে আজ সাকিব-রশিদের লড়াই দিয়ে।

বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান যে কোনো সিরিজের আগেই জানিয়ে দেন কারা ফেভারিট। দেরাদুনে যাওয়ার আগে সাকিব জানান, এই সিরিজে আফগানিস্তান ফেভারিট।

টি-২০ র‌্যাংকিংয়ে আফগানিস্তান ৮ নম্বরে, বাংলাদেশের অবস্থান দশে। এই ফরম্যাটে বোলারদের র‌্যাংকিংয়েও শীর্ষে রয়েছেন আফগানিস্তানের রশিদ খান। বাংলাদেশ এই সিরিজে ভালো করে র‌্যাংকিংয়ে উন্নতি করতে চায়।

আগামী টি-২০ বিশ্বকাপের আগে এই ফরম্যাটে নিজেদের ভালো দল হিসেবেও এগিয়ে নেয়ার সুযোগ বলে ধারণা ভারপ্রাপ্ত প্রধান কোচ কোর্টনি ওয়ালশের। প্রথম ম্যাচটা বেশি গুরুত্বপূর্ণ বলেই মনে করছেন অধিনায়ক সাকিব।

শনিবার দেরাদুনে সিরিজ-পূর্ব সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘প্রথম ম্যাচটা আমাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। এখানে জিততে হলে সব বিভাগেই ভালো করতে হবে। আমরা দলীয়ভাবে স্মার্ট ক্রিকেট খেলার চেষ্টা করব। নিজেদের সেরাটা খেলতে পারলে ফল আমাদের পক্ষেই আসবে।’

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *