জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের সদস্যরা এখন রোহিঙ্গা শিবিরে


 

বিশেষ প্রতিনিধি, কক্সবাজার:

মিয়ানমারের সেনা-পুলিশের নির্যাতনে নিপীড়িত রোহিঙ্গাদের পরিস্থিতি দেখতে বাংলাদেশে সফররত জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশ-মিয়ানমার সীমান্তের তুমব্রু জিরো পয়েন্টের রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে গেছেন।

রোববার(২৯এপ্রিল) সকালে প্রতিনিধি দলটি ক্যাম্প ঘুরে সেখানে অবস্থান নেয়া রোহিঙ্গাদের সঙ্গে কথা বলেন। এ সময় রোহিঙ্গারা তাদের ওপর চালানো মিয়ানমার সেনাবাহিনীর নির্মমতা ও গণহত্যার বর্ণনা তুলে ধরেন। বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সংখ্যা ১১ লাখেরও বেশি।

জাতিসংঘের প্রতিনিধি দলের সঙ্গে আছেন বাংলাদেশের পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম,সরকারি পদস্থ ও বিভিন্ন সংস্থার কর্মকর্তারা। এছাড়া প্রতিনিধি দলের ২৬ জনের মধ্যে জাতিসংঘে নিযুক্ত যুক্তরাজ্যের স্থায়ী প্রতিনিধিসহ ১০জন স্থায়ী এবং পাচঁজন উপ-স্থায়ী প্রতিনিধি রয়েছেন।

এর আগে রোহিঙ্গাদের অবস্থা সরেজমিনে দেখতে দু’দিনের সফরে গতকাল শনিবার বিকেলে কুয়েত এয়ারলাইন্সের একটি বিমানে ইরাক থেকে সরাসরি কক্সবাজার আসেন জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রতিনিধি দলটি। বিমানবন্দর থেকে তারা উখিয়ার ইনানীর রয়েল টিউলিপ হোটেলে যান। সেখানে রাতে বাংলাদেশ সরকারের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

বৈঠক শেষে পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জানান,রোহিঙ্গা প্রত্যাবাসনে চীনের সহায়তা চাওয়া হয়েছে। জিরো পয়েন্ট পরিদর্শন শেষে প্রতিনিধি দলের সদস্যরা উখিয়ার কুতুপালং রোহিঙ্গা ক্যাম্পে যাবেন। এরপর বিকেলে তারা ঢাকা ফিরে যাবেন।

কক্সবাজারের অতিরিক্ত পুলিশ সুপার আফরোজুল হক টুটুল বলেন, এ প্রতিনিধি দলকে ঘিরে কক্সবাজারে কঠোর নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। চার স্তরের নিরাপত্তা বেষ্টনির মাধ্যমে গত দুই দিন ধরে কক্সবাজার শহর, উখিয়া ও টেকনাফ উপজেলাসহ মেরিন ড্রাইভ এলাকায় আইন শৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়ন করা হয়েছে। পাশাপাশি গুরুত্বপূর্ণ সড়ক,রোহিঙ্গা ক্যাম্প ও হোটেলসহ তাদের যতায়াতের সব স্থানে নিরাপত্তা বেষ্টনি গড়ে তোলা হয়েছে।

কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেন বলেন, বাংলাদেশে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে আসা এটিই সর্ববৃহৎ এবং খুবই গুরুত্বপূর্ণ প্রতিনিধি দল। এই প্রতিনিধি দলটির সরেজমিন পরিদর্শনের পর রোহিঙ্গা সমস্যা সমাধানে অনেকটা সুফল আশা করা যেতে পারে।

সোমবার সকালে প্রধানমন্ত্রীর সঙ্গে সৌজন্য সাক্ষাতের পর বাংলাদেশ থেকে মিয়ানমারের উদ্দেশে যাত্রা করার কথা রয়েছে প্রতিনিধি দলটির।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *