চলাচলের অনুমতি পেল টেকনাফ-সেন্টমার্টিন পযর্টকবাহী দুটি জাহাজ: যাত্রা শুরু ৬ অক্টোবর


টেকনাফ প্রতিনিধি:

টেকনাফ-সেন্টমার্টিন নৌ রুটে প্রায় ৪ মাস পর পর্যটকবাহী জাহাজ কেয়ারী ক্রুজ এন্ড ডাইন ও কেয়ারী সিন্দাবাদ আগামী ৬ অক্টোবর থেকে যাত্রা শুরু করবে । মঙ্গলবার বিকালে কক্সবাজার জেলা প্রশাসন থেকে অনুমতি পেয়েছেন বলে জানিয়েছেন টেকনাফ কেয়ারী ইনচার্জ মো: শাহ আলম। এ উপলক্ষ্যে সকল প্রস্তুতি সম্পন্ন করে আগামী ৬ অক্টোবর থেকে প্রবালদ্বীপ সেন্টমার্টিন সমুদ্রগামী জাহাজ কেয়ারী ক্রুজ এন্ড ডাইন ও কেয়ারী সিন্দবাদ চলাচল শুরু করবে।

দূর্যোগপূর্ণ আবহাওয়া ও সাগর উত্তাল থাকায় চলতি বছরের ৬ জুন থেকে এই নৌ রুটে পর্যটক পারাপারে নিয়োজিত জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছিল স্থানীয় প্রশাসন। প্রায় ৪ মাস বন্ধ থাকার পর বৃহস্পতিবার কেয়ারি সিন্দাবাদ, কেয়ারি ক্রু অ্যান্ড ডাইন সেন্ট মার্টিনের উদ্দেশ্যে রওয়ানা হয়ে সন্ধ্যা নাগাদ টেকনাফে ফিরে আসবেন।  প্রতিবছরের ন্যায় নিজস্ব জেটি দমদমিয়া থেকে যাত্রা করবে।

জানা যায়, বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) টেকনাফ-সেন্ট মার্টিন নৌপথে কেয়ারি সিন্দাবাদ, কেয়ারি ক্রু অ্যান্ড ডাইন ও এলসিটি কুতুবদিয়া সারা বছর এবং ঈগল-১, বে ক্রুজ, এলসিটি কাজল, শহীদ আবদুর রব সেরনিয়াবাত, গ্রীণ লাইন-১ জাহাজ শুধু ডিসেম্বর-মার্চ মাস পর্যন্ত চলাচল করে আসছিল।

কেয়ারি সিন্দাবাদ ও কেয়ারি ক্রুজ অ্যান্ড ডাইন জাহাজের টেকনাফ ইনর্চাজ আরো জানান, এ নৌপথে চলাচলের জন্য আমাদের দু’টিসহ তিনটি জাহাজের সারা বছরের অনুমতি ছিল। কিন্তু স্থানীয় প্রশাসন যেকোনো ধরনের দূর্ঘটনা এড়াতে জাহাজ চলাচল বন্ধ করে দিয়েছিল। এরপর প্রায় ৪ মাস জাহাজ চলাচল বন্ধ ছিল। বর্তমানে সাগর শান্ত থাকায় আবারও পর্যটক পারাপারের অনুমতি দেওয়া হয়েছে। তাই ৬ অক্টোম্বর থেকে পুন:রায় জাহাজ চালু করা হবে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা শফিউল আলম জানান, শর্ত সাপেক্ষে এ নৌপথে জাহাজ চলাচল করার অনুমতি দেওয়া হয়েছে। কিন্তু আবহাওয়ার কোনো সতর্ক সংকেত পাওয়া গেলে জাহাজ চলাচল বন্ধ রাখা হবে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *