চলচ্চিত্রে ইলিয়াস কাঞ্চনের ৪০ বছর


পার্বত্যনিউজ ডেস্ক:

বেদের মেয়ে জোসনা খ্যাত চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন তার অভিনয় জীবনের চার দশক পার করতে যাচ্ছেন আগামী ৩১ ডিসেম্বর। ৪০ বছর আগে ১৯৭৭ সালে মুক্তি পায় গুণী চলচ্চিত্র নির্মাতা সুভাষ দত্ত পরিচালিত তার প্রথম চলচ্চিত্র ‘বসুন্ধরা’। এ ছবিতে তার বিপরীতে অভিনয় করেছিলেন জনপ্রিয় নায়িকা ববিতা। শুরু থেকে এ পর্যন্ত ৩৫০টিরও বেশি ছবিতে অভিনয় করেছেন ইলিয়াস কাঞ্চন।

অভিনয় জীবনের এই দীর্ঘ পথে ইুলয়াস কাঞ্চনের সফলতাই বেশি। অভিনয় জীবনের ৪০ বছর উৎযাপন করতে আগামী ১ জানুয়ারি রাজধানীর একটি অভিজাত ক্লাবে কাছের শিল্পী, পরিচালক, প্রযোজকসহ অন্যদের নিয়ে একটি অনুষ্ঠান করার সিদ্ধান্ত নিয়েছেন এ নায়ক।

ইলিয়াস কাঞ্চন বলেন, ‘এ আয়োজন করতে গিয়ে দেখলাম দুজন মানুষ আমাকে সন্তানের মতো স্নেহ করতেন। তারা হলেন সুভাষ দত্ত ও দারাশিকো। তারা এখন আর এ পৃথিবীতে নেই। নেই আমার প্রিয় পরিচালক শিবলী সাদিক, মান্নান সরকার, আলমগীর কবির, মমতাজ আলী, তোজাম্মেল হক বকুলসহ আরো বেশ ক’জন। নেই আমার শ্রদ্ধেয় বড় ভাই নায়করাজ রাজ্জাক। নীরবে ভেবে ভেবে কষ্ট পেলাম। তারপরও যারা আছেন তাদের নিয়ে এ অনুষ্ঠানটি করতে যাচ্ছি। আশা করি প্রিয় সেই মুখগুলোর দেখা পাব।’

এই নায়কের উল্লেখযোগ্য সিনেমার মধ্যে রয়েছে বেদের মেয়ে জোছনা, বসুন্ধরা, দয়া মায়া, ডুমুরের ফুল, সুন্দরী, শেষ উত্তর, নালিশ, অভিযান, চরম আঘাত, পরিণীতা, দায়ী কে? ভেজা চোখ, শঙ্খ মালা, অচেনা, রাধা কৃষ্ণ, ত্যাগ, আঁখি মিলন, বাঁচার লড়াই, সোহরাব রোস্তম, শাস্তি, নিরন্তর।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *