চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে জেএসএস-ইউপিডিএফ সংঘর্ষে আহত ৫ জন


ctg-u-news-pic-03-03-16

নিজস্ব প্রতিনিধি : চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে পাহাড়ি ছাত্রদের ইউপিডিএফ এবং জেএসএস গ্রুপের মধ্যে দফায় দফায় সংঘর্ষে পাঁচ জন আহত হয়েছে। ঘটনার সঙ্গে জড়িত থাকার অভিযোগে ঘটনাস্থল থেকে সন্দেহ ভাজন ৩ জনকে আটক করেছে পুলিশ।

বিশ্ববিদ্যালয়ের ২নং গেট এলাকায় বুধবার রাত ৮টার দিকে এ সংঘর্ষের ঘটনা ঘটে।

জানা যায়, আগামী ১০ মার্চ ক্ষুদ্র-জাতিসত্ত্বাদের সংগঠন উপজাতি ছাত্র পরিষদ পুর্নমিলনীর আয়োজন করে। কিন্তু অনুষ্ঠানের আয়োজন নিয়ে দু’দলে বিভক্ত হয়ে পড়ে। এই নিয়ে নিজেদের মধ্যে অন্তঃকোন্দল দেখা দেয়।

এ নিয়ে মঙ্গলবার হাটহাজারী থানায় মামলা দায়ের করে জেএসএসের কর্মীরা। পুর্নমিলনীকে কেন্দ্র করে বুধবার সকাল থেকে একে অপরকে মোবাইল ফোনে হুমকি প্রদান করছিল। পরে সন্ধ্যা আটার দিকে ঘটনার সূত্রপাত হয়।

জেএসএস এর কর্মী হিমেল চাকমা এবং কৃতিষ চাকমাকে মারধর করে রিংকু চাকমার নেতৃত্বে একটি গ্রুপ। এই ঘটনার জের ধরে উভয় গ্রুপ সংঘর্ষে জড়িয়ে পড়ে। পরে বিক্ষুব্ধ নেতা কর্মীরা চবির ২নং গেটে শফি টাওয়ার এলাকায় তিনটি দোকানে ভাংচুর চালায়। সংঘর্ষের এক পর্যায়ে জেএসএস নেতাকর্মীদের ছুরিকাঘাতে রিংকু চাকমা আহত হয়। একই সময় ভুবন চাকমা ও বাপ্পি চাকমাও আহত হয়।

এদিকে রিংকু চাকমা আহত হওয়ার খবর ক্যাম্পাসে ছড়িয়ে পড়লে ছাত্রলীগের বগি ভিত্তিক সংগঠন বিজয়ের কর্মীরা রাত নয়টার দিকে বিশ্ব শান্তি প্যাগোডায় আবারো হামলা চালায়। এই সময় পুলিশের হস্তক্ষেপে পরিস্থিতি নিয়ন্ত্রণে আসে। পরে জ্যোতিষ্ক চাকমা এবং আব্দুল মোমেনসহ আরও এক জনকে সন্দেহজনকভাবে আটক করে পুলিশ।

আহত রিংকু চাকমা এবং আটক জ্যোতিষ্ক চাকমা উভয় ছাত্রলীগের বিজয় গ্রুপের কর্মী। তারা দুই জনই বিশ্ববিদ্যালয় থেকে বিভিন্ন মেয়াদে বহিষ্কৃত বলে জানা গেছে।

চবি মেডিকেল সেন্টরের কর্তব্যরত চিকিৎসক ডা. টিপু সুলতান বলেন, আহত রিংকুর মাথায় ও হাঁটুতে গুরুতর আঘাত লেগেছে। তাকে প্রাথমিক চিকিৎসা শেষে চমেকে পাঠানো হয়েছে।

এ ব্যাপারে চবি পুলিশ ফাঁড়ির ইনচার্জ হাবিবুর রহমান বলেন, ‘পরিস্থিতি নিয়ন্ত্রণে আছে। গুরুতর আহতদের চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে (চমেক) পাঠানো হয়েছে। তিন জনকে আটক করে হাটহাজারী থানায় পাঠিয়ে দেওয়া হয়েছে। অতিরিক্ত পুলিশ মোতায়ন করা হয়েছে।

আহতরা হলেন- বিশ্ববিদ্যালয়ের আধুনিক ভাষা ইনস্টিটিউটের দ্বিতীয় বর্ষের ছাত্র রিংকু চাকমা, পালি বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র ভুবন চাকমা ও বাপ্পি চাকমা, নৃবিজ্ঞান বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র কৃতিষ চাকমা এবং লোক প্রশাসন বিভাগের দ্বিতীয় বর্ষের ছাত্র হিমেল চাকমা।

এ ঘটনায় আটকৃতরা হলেন, জ্যোতিষ্ক চাকমা এবং আব্দুল মোমেন। তবে আটকৃত অন্য আরেক জনের নাম জানা যায়নি।

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *